শিরোনাম
৫ মিনিটেই দূর করুন মাথাব্যথা
প্রকাশ : ২৬ মার্চ ২০১৭, ১৬:৪৮
৫ মিনিটেই দূর করুন মাথাব্যথা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ছোট-বড় সকলেরই এক পরিচিত সমস্যা মাথা ব্যথা। কখনো কখনো ব্যথা এতটাই অসহ্য হয়ে ওঠে যে, কাজকর্ম দূরে থাক শুয়ে থাকতেই কষ্ট হয়। অনেকে এসব ক্ষেত্রে অ্যাসপিরিন জাতীয় ওষুধের ওপর নির্ভর করেন। কিন্তু এ জাতীয় ওষুধের যে নানাবিধ পার্শ্বপ্রতিক্রিয়া থাকে, তা বলাই বাহুল্য।

 

তবে এবার পার্শ্ব-প্রতিক্রিয়ামুক্ত প্রাকৃতিকভাবে মাথা ব্যথা উপশমের উপায় বলে দিচ্ছে ‘দা কমপ্লিমেন্টারি মেডিক্যাল অ্যাসোসিয়েশন’। তাদের প্রকাশিত একটি জার্নালে বলা হয়, অ্যাকুপ্রেশারের সাহায্যে খুব সহজে মাত্র পাঁচ মিনিটে যেকোনো মাথা ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

 

অ্যাকুপ্রেশার এক ধরনের অল্টারনেটিভ মেডিক্যাল ট্রিটমেন্ট, যেখানে শরীরের কিছু গুরুত্বপূর্ণ অংশে (অ্যাকুপ্রেসারের পরিভাষায় ‘প্রেসার পয়েন্ট’) ম্যাসাজের মাধ্যমে রোগ সারানো হয়। সে রকমই একটি প্রেসার পয়েন্টে ম্যাসাজের মাধ্যমে মাথা ব্যথা সারানো সম্ভব বলে জার্নালে দাবি করা হচ্ছে। 

 

 

বলা হয়, অ্যাকুপ্রেসার শাস্ত্রে শরীরের একটি গুরুত্বপূর্ণ প্রেসার পয়েন্ট হল ইনত্যাং পয়েন্ট। এর অবস্থান দুটি চোখের ঠিক মাঝে, নাকের ঠিক উপরে। নারীরা কপালের যে অংশে টিপ পরেন, ঠিক সেখানেই এই প্রেসার পয়েন্টের অবস্থান।

 

এবার জেনে নিন ম্যাসাজ পদ্ধতি। নিজের যেকোনো একটি হাতের বুড়ো আঙুল ইনত্যাং পয়েন্টে রাখুন। এরপর আস্তে আস্তে আলতোভাবে ক্লকওয়াইজ (ঘড়ির কাটার দিকে) অথবা অ্যান্টি ক্লকওয়াইজ (ঘড়ির কাটার বিপরীত দিকে) ম্যাসাজ করুন পয়েন্টটিকে। মিনিটখানেক এমনটা করুন। গবেষকদের দাবি, ম্যাসাজ শেষ হওয়ার পাঁচ মিনিটের মধ্যেই সম্পূর্ণ মাথা ব্যথা দূর হবে।

 

বিবার্তা/নিশি   

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com