শিরোনাম
খিদে বাড়ানোর সহজ উপায়
প্রকাশ : ২৫ মার্চ ২০১৭, ১১:০৬
খিদে বাড়ানোর সহজ উপায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমরা সবাই ওজন কমানোর জন্য ব্যস্ত হয়ে পড়ি। আর তাই খিদে থাকা সত্বেও অনেকেই অনেক কিছু খাওয়া থেকে বিরত থাকেন। কিন্তু কখনও খেয়ালও থাকে না যে এই পৃথিবীতে এমনও কিছু মানুষ আছে যাদের খুব কম খিদে পায়। অর্থাৎ খিদে না পাওয়ার সমস্যায় ভোগেন অনেকেই। আর এ কারেণে তাদের শরীরও বেশ রোগা। তাই আজ জেনে নিন কীভাবে খিদে বাড়ানো যায়।


> খাওয়ার পর মুখশুদ্ধি হিসেবে মৌরি খাওয়ার রেওয়াজ রয়েছে। যা লিভারে বাইলের পরিমাণ বাড়িয়ে হজমে সাহায্য করে। প্রতি দিন ২-৩ কাপ পানিতে আধা চা চামচ মৌরি ও আধা চা চামচ মেথি ফুটিয়ে সেই পানি ছেঁকে খেলে খিদে বাড়বে।


> খিদে বাড়ানোয় যোগাসনের ভূমিকা গুরুত্বপূর্ণ। প্রতি দিন নিয়ম করে ৩০-৪৫ মিনিট যোগাসন করুন। এতে হজম ক্ষমতা বাড়ে। ফলে খিদেও বেড়ে যাবে।


> কড়া গন্ধের পাশাপাশি আদার মধ্যে থাকা তেল হজমে সাহায্য করে। ফুটন্ত পানিতে আধা চামচ আদার রস দিয়ে দিনে দু’বার খান। রান্নায় আদা ব্যবহার করলেও উপকার পাবেন।


> আপেল, পেয়ারা, কমলালেবু, আঙুর, ব্ল্যাকবেরির মতো ফল খিদে বাড়াতে পারে। তেমনই টমেটো, ধনেপাতা, ব্রকলির মতো সবজি হজমে সাহায্য করে। ডায়েটে এই ধরনের ফল ও সবজি রাখলে স্বাভাবিক ভাবেই খিদে পাবে।


> যদি আপনার খিদে কমে যায় তাহলে খাওয়ার আগে ও খাবারের সাথে পানি, কফি,অ্যালকোহল বা যে কোনো পানীয় খাওয়া এড়িয়ে চলুন। কারণ এতে খিদে কমে যায়।


> খিদে না পাওয়ার অন্যতম কারণ হলো কোনো নির্দিষ্ট রুটিন মেনে না চলা। প্রতি দিন ঘুমোতে যাওয়া, ঘুম থেকে ওঠার নির্দিষ্ট সময় মেনে চললে, হালকা শরীরচর্চা করলে, নিয়মিত সময় মেনে খাবার খেলে খিদেও পাবে নিয়ম মেনেই।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com