মোড়কজাত খাবারে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি
প্রকাশ : ৩১ মার্চ ২০২৪, ০০:২৫
মোড়কজাত খাবারে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ মোড়কজাত খাবারের প্রবণতা বেড়ে গেছে। এসব খাবারে লবণ, চিনি এবং ট্রান্সফ্যাটের মতো উপাদান রয়েছে।


এসব উপাদানগুলোর অপরিমিত ব্যবহার হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার, ডায়াবেটিসের মতো অসংক্রামক রোগের অন্যতম কারণ বলে জানিয়েছেন সংশ্লিষ্ট পরামর্শকরা।


৩০ মার্চ, শনিবার রাজধানীর গুলশানে একটি হোটেলে সেন্টার ফর ল অ্যান্ড পলিসি এফেয়ার্স (সিএলপিএ) আয়োজিত ‘স্বাস্থ্যকর খাদ্য নিশ্চিতে বিদ্যমান আইন, নীতিমালা: প্রতিবন্ধকতা ও করণীয়’ শীর্ষক পরামর্শক সভায় বক্তারা এসব কথা বলেন।


তারা বলেন, নাগরিকের সুস্বাস্থ্য নিশ্চিতে মোড়কজাত খাবারে লবণ, চিনি এবং ট্রান্সফ্যাটের ব্যবহার কমাতে হবে। আর এ লক্ষ্যে মোড়কজাত খাবারে ট্রাফিক লাইট মার্কিংসহ স্বাস্থ্য সতর্কবাণী করা জরুরি। যাতে নাগরিকরা মোড়কে মার্কিং দেখে সহজে বুঝতে পারে, এতে কি পরিমান লবণ, চিনি এবং ট্রান্সফ্যাট রয়েছে। এছাড়া শিশুদের লক্ষ্য করে অস্বাস্থ্যকর খাদ্যের বিজ্ঞাপন বন্ধে আইন গ্রহণ করা জরুরি বলে মনে করেন তারা।


অনুষ্ঠানে বক্তব্য রাখেন খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. শহীদুল আলম, কোর্টের আইনজীবী ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারি, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সিনিয়র সহকারী সচিব নুরুন্নবী বুলবুল। সভার সভাপতিত্ব করেন সিএলপিএর রিসার্চ কন্সালটেন্ট অধ্যাপক ডা. আফম সারোয়ার এবং সঞ্চালনা করেন সিএলপিএর পলিসি এনালিস্ট কামরুন্নিছা মুন্না।


সভায় মূল প্রবন্ধে অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম বলেন, বাংলাদেশে খাদ্যের মোড়কে পুষ্টির তথ্য দেওয়া হয়। কিন্তু এসব তথ্য সাধারণ মানুষের পক্ষে বোঝা সম্ভব নয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com