শিরোনাম
ক্যানসার চিকিত্‍‌সার উপায় বের করলেন বিজ্ঞানীরা
প্রকাশ : ২৪ মার্চ ২০১৭, ০৫:১১
ক্যানসার চিকিত্‍‌সার উপায় বের করলেন বিজ্ঞানীরা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মরণব্যাধি প্রোটিনকে এবার ধ্বংস করার উপায় বের করলেন বিজ্ঞানীরা। ক্যানসারের চিকিত্‍‌সায় এই আবিষ্কারকে তারা বড় ব্রেকথ্রু হিসেবে উল্লেখ করেছেন তারা। এ জন্য যে কৌশল বিজ্ঞানীরা নিয়েছেন, তাকে বলা হচ্ছে 'কিস অফ ডেথ'।


বিজ্ঞানীরা এটা অনেক আগেই জেনেছেন শরীরে ক্যানসার আক্রান্ত টিউমার ছড়িয়ে পড়ার ক্ষেত্রে প্রোটিনের বড় ভূমিকা রয়েছে। কিন্তু, সেই বিশেষ প্রোটিনকে প্রতিহত করার কৌশল জানা ছিল না।


প্রফেসর অ্যালেসিও কিউলির কথায়, কিছ রোগের নেপথ্যে নানা প্রোটিনের যে সক্রিয় ভূমিকা থাকে, তা আমরা জানি।কিন্তু, কিছুতেই আমরা সেই প্রোটিনগুলোকে ঠেকাতে পারছিলাম না। ফলে, রোগও নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছিল।


সম্প্রতি ডান্ডি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা রাস ও মিক নামে এমনই মারণ একগুঁয়ে দুটি প্রোটিনকে নিয়ন্ত্রণে নেয়ার উপায় বের করে ফেলেছেন বলে দাবি করেছেন। এই দুটি প্রোটিনকে অনেক ধরনের ক্যানসারের জন্য দায়ী করা হচ্ছে।


ডান্ডির গবেষকরা, ছোট অণু ব্যবহার করে শরীরের পক্ষে ক্ষতিকারক ওই প্রোটিনগুলোকে বেঁধে ফেলেছেন বিজ্ঞানীরা। ওই অণুগুলো ক্রমশ চেইন তৈরি করে, ক্ষতিকারক প্রোটিনকে চারপাশ থেকে ঘিরে ফেলে। এরপর সেই প্রোটিনকে নিষ্ক্রিয় করে দেয় বা ভেঙে শরীরের বাইরে বের করে দেয়। এই কৌশলটিকেই বলা হচ্ছে, 'কিস অফ ডেথ' বা 'মরণ চুমু'।


ফলে ক্যানসারের চিকিত্‍‌সা সহজ হয়ে গেলো বলে তারা মনে করছেন।


বিবার্তা/আকবর/হোসেন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com