৪ দফা দাবিতে ইন্টার্ন ও ট্রেইনি চিকিৎসকদের কর্মবিরতির ডাক
প্রকাশ : ২৩ মার্চ ২০২৪, ১৭:৩৫
৪ দফা দাবিতে ইন্টার্ন ও ট্রেইনি চিকিৎসকদের কর্মবিরতির ডাক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভাতা বৃদ্ধি ও বকেয়া পরিশোধসহ চার দফা দাবিতে ৪৮ ঘণ্টার কর্মবিরতি ঘোষণা করেছে সারা দেশের পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসক ও ইন্টার্ন চিকিৎসকরা। তাদের সঙ্গে ঐকমত্য প্রকাশ করে আন্দোলনে নেমেছেন ইন্টার্ন চিকিৎসকরাও।


২৩ মার্চ, শনিবার পূর্বঘোষিত চার দফা দাবিতে কেন্দ্রীয় শহিদ মিনারে জড়ো হন পোস্ট গ্র্যাজুয়েট ও ইন্টার্ন চিকিৎসকরা। সেখানে বিভিন্ন প্ল‌্যাকার্ড, ব্যানার, ফেস্টুন হাতে নিয়ে মানববন্ধন করেন তারা। এরপর পদযাত্রা করে অবস্থান নেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সামনের রাস্তায়।


কর্মসূচির এক পর্যায়ে আন্দোলনকারী চিকিৎসকরা শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লালের সাথে সাক্ষাৎ করে নিজেদের দাবি-দাওয়ার কথা জানান। জবাবে মন্ত্রী দ্রুত সময়ে মধ্যে তাদের সমস্যা সমাধানের আশ্বাস দেন।


কর্মসূচি শেষে পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন ও সাধারণ সম্পাদক ডা. মো. নুরুন্নবী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ইন্টার্ন চিকিৎসক এবং পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট চিকিৎসকদের বকেয়াসহ ভাতা পরিশোধ এবং ভাতা বৃদ্ধির দাবিতে আজ ২৩ মার্চ শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে মাননীয় স্বাস্থ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ হয় এবং দাবির পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন। এই ৪৮ ঘণ্টা (২৪ এবং ২৫ মার্চ) দেশের সকল ট্রেইনি চিকিৎসক এবং ইন্টার্ন চিকিৎসক (ইমার্জেন্সি এবং ক্যাসুয়ালিটি ডিউটি ছাড়া) সব ধরনের ডিউটি থেকে কর্মবিরতিতে যাচ্ছে।’


এর আগে কর্মসূচিতে অংশ নিয়ে চিকিৎসকরা তাদের দাবি-দাওয়া তুলে ধরেন। দাবির মধ্যে রয়েছে, পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকদের মাসিক ভাতা ৫০ হাজার এবং ইন্টার্ন চিকিৎসকদের মাসিক ভাতা ৩০ হাজার করতে হবে। এফসিপিএস, রেসিডেন্ট, নন-রেসিডেন্ট চিকিৎসকদের বকেয়া ভাতা পরিশোধ করতে হবে। বিএসএসএমইউয়ের অধীন ১২ প্রাইভেট প্রতিষ্ঠানের রেসিডেন্ট এবং নন-রেসিডেন্ট চিকিৎসকদের ভাতা পুনরায় চালু করতে হবে এবং চিকিৎসক সুরক্ষা আইন সংসদে পাস ও বাস্তবায়ন করতে হবে।


এ বিষয়ে পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন বলেন, গত নয় মাস ধরে ট্রেইনি চিকিৎসকরা ভাতা বঞ্চিত। সেই সঙ্গে প্রাইভেট ইনস্টিটিউটের রেসিডেন্ট ও ডিপ্লোমা ট্রেইনিদের ভাতা বন্ধ করে দেওয়া হয়েছে। আমাদের ভাতা আরেক দফা বাড়ানোর কথা জানুয়ারি থেকে। সেই সঙ্গে ইন্টার্নদেরও ভাতা বাড়ানোর কথা ছিল। কিন্তু আমাদের শুধু আশ্বাসের ওপরেই রেখেছে। বর্তমানে আমাদের পরিবারের ভরণ-পোষণ অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। এই অবস্থায় আমাদের চার দফা দাবি না মেনে নিলে ৪৮ ঘণ্টা পর কঠোর কর্মসূচিতে যাব।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com