ডেন্টালে ভর্তি পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ৯৩ শিক্ষার্থী
প্রকাশ : ০৮ মার্চ ২০২৪, ০৮:৩৪
ডেন্টালে ভর্তি পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ৯৩ শিক্ষার্থী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার (৮ মার্চ) অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত একযোগে সারা দেশে ১২ সেন্টারের ২০ ভেন্যুতে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর।


এবার একটি সরকারি ডেন্টাল কলেজ ও আটটি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৪৫টি ও বেসরকারিতে ১ হাজার ৪০৫টি আসন রয়েছে। এর বিপরীতে আবেদন করেছেন ৫০ হাজার ৪৯১ জন । এবার প্রতিটি আসনের বিপরীতে ৯৩ জন ভর্তিযুদ্ধে অংশ নেবেন।


লিখিত ভর্তি পরীক্ষায় ১০০টি প্রশ্নের প্রতিটি ১ নম্বর করে মোট (এইচএসসি বা সমমান সিলেবাস অনুযায়ী) ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিষয়ভিত্তিক বিভাজন পদার্থবিদ্যা ২০, রসায়নবিদ্যা ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ ও সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ) ১০ নম্বর।


লিখিত পরীক্ষার প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য হিসেবে বিবেচনা করা হবে। ভর্তি পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে কোনো শিক্ষার্থী ভর্তির যোগ্য বিবেচিত হবেন না।


বিজ্ঞপ্তি অনুযায়ী, আগের বছরের এইচএসসি, ‘এ’ লেভেল বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট (Aggregated) নম্বর থেকে ৫ নম্বর বাদ দিয়ে এবং আগের বছরের সরকারি মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজ বা ইউনিটে ভর্তি শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ১০ নম্বর বাদ দিয়ে মেধা তালিকায় অবস্থান নির্ধারণ করা হবে।


এর আগে, গত ১৫ জানুয়ারি থেকে ডেন্টাল ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়। যা চলে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত।


ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য টেলিটকের ওয়েবসাইট http://dgme.teletalk.com.bd, স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের ওয়েবসাইট www.mefwd.gov.bd, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট www.dgme.gov.bd ও স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট www.dghs.gov.bd থেকে জানা যাবে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com