আগামীকাল ডেন্টাল ভর্তি পরীক্ষা, আসনপ্রতি লড়বে ৯৩ শিক্ষার্থী
প্রকাশ : ০৭ মার্চ ২০২৪, ১৫:৪৮
আগামীকাল ডেন্টাল ভর্তি পরীক্ষা, আসনপ্রতি লড়বে ৯৩ শিক্ষার্থী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার (৮ মার্চ) অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার প্রতিটি আসনের বিপরীতে ৯৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।


বিজ্ঞপ্তি অনুযায়ী, পূর্ববর্তী বছরের এইচএসসি, এ লেভেল বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের প্রাপ্ত সর্বমোট নম্বর থেকে ৫ নম্বর বাদ দিয়ে এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজ বা ইউনিটে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রাপ্ত সর্বমোট নম্বর থেকে ১০ নম্বর বাদ দিয়ে মেধাতালিকায় অবস্থান নির্ধারণ করা হবে।


লিখিত ভর্তি পরীক্ষায় ১০০টি প্রশ্নের প্রতিটি ১ নম্বর করে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিষয়ভিত্তিক বিভাজন পদার্থবিদ্যা ২০, রসায়নবিদ্যা ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ ও সাধারণ জ্ঞান ১০ নম্বর।


লিখিত পরীক্ষার প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর (০.২৫) কাটা যাবে। লিখিত ভর্তি পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে কোনো শিক্ষার্থী ভর্তির যোগ্য বিবেচিত হবেন না।


উল্লেখ্য, গত ১৫ জানুয়ারি থেকে ডেন্টাল ইউনিটে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়। যা চলে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত। ডেন্টালে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মোট ৫০ হাজার ৪৯১ জন শিক্ষার্থী আবেদন করেছেন।


দেশের একটি সরকারি ডেন্টাল কলেজ ও আটটি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে মোট আসন রয়েছে ৫৪০টি।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com