ডেঙ্গু মোকাবিলায় জরুরি ভিত্তিতে বিশেষজ্ঞ প্যানেল গঠন করতে হবে: ডা. রফিক
প্রকাশ : ১১ আগস্ট ২০২৩, ২১:৫৩
ডেঙ্গু মোকাবিলায় জরুরি ভিত্তিতে বিশেষজ্ঞ প্যানেল গঠন করতে হবে: ডা. রফিক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের ডেঙ্গুজ্বরের পরিস্থিতি সামগ্রিকভাবে নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। হাসপাতালগুলোতে দেখা দিয়েছে স্যালাইন সংকট এবং অসাধু ব্যবসায়ীরা এর সুযোগ নিচ্ছে, বরাবরের মতোই সরকার ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম।


১১ আগস্ট, শুক্রবার বিএনপির সহ দপ্তর সম্পাদক মুহম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এমন মন্তব্য করেন।


বিবৃতিতে ডা. রফিকুল ইসলাম বলেন, গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে, দেশের ডেঙ্গুজ্বরের পরিস্থিতি সামগ্রিকভাবে নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।


শুধু স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী এ বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা ৭৫ হাজারের বেশি এবং মৃত্যু সাড়ে তিন শতাধিক। গত এক সপ্তাহের মৃত্যু প্রায় শতাধিক, বেশিরভাগই ঢাকায়। ঢাকাসহ দেশের সব হাসপাতালগুলোতে ডেঙ্গুরোগী ব্যবস্থাপনায় ডাক্তারগণ রীতিমতো হিমশিম খাচ্ছেন। দেশের হাসপাতালগুলোতে শয্যা সংকট থাকায় রোগীর স্বজনরা রোগী ভর্তির জন্য এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটোছুটি করছেন। হাসপাতালে ভর্তি হতে না পেরে অনেকেই বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। হাসপাতালগুলোতে দেখা দিয়েছে স্যালাইন সংকট এবং অসাধু ব্যবসায়ীরা এর সুযোগ নিচ্ছে, বরাবরের মতোই সরকার ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে।


‘যখন অনেকেই বর্ষা মৌসুমের পূর্বেই এডিস মশার লার্ভা নিধনের পরামর্শসহ ডেঙ্গু নিয়ন্ত্রণের জন্য কিছু সুনির্দিষ্ট পরামর্শ দিয়েছিলেন, তখন সরকার তাতে বিন্দুমাত্র কর্ণপাত না করে বরং বিরোধীদলীয় নেতাকর্মীদের নিধনেই বেশি ব্যস্ত ছিল। যার কারণে এবার ডেঙ্গু ঢাকাসহ প্রায় সবগুলো জেলায় ছড়িয়ে পড়ে। শোনা যায় নিম্নমানের কিটের কারণে রোগ নির্ণয় পর্যন্ত সঠিকভাবে সম্ভব হচ্ছে না।’


তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে ডেঙ্গু মোকাবিলায় জরুরি ভিত্তিতে দেশের সব সরকারি-বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি এবং চিকিৎসার ব্যবস্থা করা এবং নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে। জরুরিভাবে মানসম্মত ডেঙ্গু রোগ নির্ণয় কিটের ব্যবস্থা করে প্রতিটা জ্বরের রোগীকে ডেঙ্গু স্ক্রিনিংয়ের আওতায় এনে চিকিৎসার ব্যবস্থা করতে হবে।


তিনি আরও বলেন, জরুরি ভিত্তিতে বিশেষজ্ঞ প্যানেল গঠন করে তাদের মতামতকে গুরুত্ব দিয়ে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলা ও প্রতিরোধ কার্যক্রম বেগবান করতে হবে। কারণ এ পর্যন্ত সরকারের অবহেলার জন্য অনেক অনাকাঙ্ক্ষিত প্রাণহানি হয়েছে। অন্যথায় ভবিষ্যতে আমাদের বিপজ্জনক পরিণাম বরণ করার জন্য প্রস্তুত থাকতে হবে।


বিবার্তা/এমই/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com