দেশে ২ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত: বিএসএমএমইউ উপাচার্য
প্রকাশ : ২০ নভেম্বর ২০২২, ১৫:৪৫
দেশে ২ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত: বিএসএমএমইউ উপাচার্য
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে প্রায় দুই কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত এবং প্রতিবছর এই রোগের চিকিৎসায় এক লাখ কোটি টাকা ব্যয় হয় বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রাখা গেলে দেশের অর্থনীতির অনেক পরিবর্তন করা সম্ভব।


২০ নভেম্বর, রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের মিলনায়তনে ডায়বেটিস ‘প্রতিকার ও প্রতিরোধ’ নিয়ে মাসিক সেন্ট্রাল সেমিনার তিনি এসব কথা বলেন।


বিএসএমএমইউ উপাচার্য বলেন, দেশে প্রায় দুই কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। আর প্রি-ডায়াবেটিসে আছে আরও প্রায় দুই কোটি। প্রতিবছর ডায়াবেটিস চিকিৎসায় এক লাখ কোটি টাকা ব্যয় হয়। যা দিয়ে আরও কয়েকটা পদ্মা সেতু করা সম্ভব। অর্থাৎ ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রাখা গেলে দেশের অর্থনীতির অনেক পরিবর্তন করা সম্ভব। ডায়াবেটিস শুধু কিডনি আর চোখের সমস্যা করে না। এটি আরও অনেক রোগের কারণ। এ রোগ প্রতিরোধে নিয়মিত ব্যায়াম আর পরিমিত খাবারের বিকল্প নেই। আমাদের মুখে অধিক স্বাদ লাগে এমন বেশিরভাগ খাবারই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই শুধু মুখের স্বাদের কথা ভেবে খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।


ডায়াবেটিস নিয়ন্ত্রণে সরকারের নানা উদ্যোগ তুলে ধরে তিনি বলেন, সরকার ডায়াবেটিস নিয়ন্ত্রণে সর্বদাই সচেষ্ট আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার স্বাস্থ্যখাতকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। সারাদেশের কমিউনিটি ক্লিনিকগুলোতে এখন বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা ও ওষুধ দেওয়া হচ্ছে। এর সাথে সচেতনতা যুক্ত হলে এটি নিয়ন্ত্রণ সম্ভব।


ডা. শারফুদ্দিন আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ডায়াবেটিস চিকিৎসার সর্বাধুনিক সেবা রয়েছে। এটা মানুষকে জানতে হবে। সবাইকে জানাতে হবে ডায়াবেটিসের চিকিৎসা শুধু বারডেমে না, এপারেও হয়। এ নিয়ে মাসিক সেন্ট্রাল সেমিনার চিকিৎসকদের প্রশিক্ষণ ও সেবার পরিবেশ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমাদের এটি চালিয়ে যেতে হবে। পাশাপাশি গবেষণায় মনোযোগী হতে হবে।


এসময় বিএসএমএমইউর চিকিৎসকদের সুস্বাস্থ্যের কথা বিবেচনা করে শিগগিরই জিমনেশিয়ান চালু করা হবে বলেও জানান অধ্যাপক শারফুদ্দিন।


অনুষ্ঠানে বিএসএমএমইউর এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম, নেফ্রোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সৈয়দ ফজলুল সেলিম এবং অফথালমোলজি বিভাগ সহযোগী অধ্যাপক ডা. তারিক রেজা আলী মূল প্রবন্ধ উপস্থাপন করেন।


বিবার্তা/রিয়াদ/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com