শিরোনাম
ক্যানসার রুখে দিতে পারে গোলমরিচ
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ১০:১৮
ক্যানসার রুখে দিতে পারে গোলমরিচ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রান্নাঘরে গোলমরিচের ব্যবহার বহু প্রাচীন। খাবারের স্বাদ বাড়াতে রান্নায় গোলমরিচের জুড়ি নেই। তাছাড়া গোলমরিচের শরীরের বাড়তি মেদ কমাতেও গোলমরিচের বেশ সুখ্যাতি। আর এবার সেই সুখ্যাতি আরও বাড়তে চলেছে। কারণ, জানা গেছে স্বাদ বাড়ানোর পাশাপাশি ক্যানসারের মতো মরণব্যধিকে দূরে রাখারও ক্ষমতা রাখে গোলমরিচ।


জার্নাল অব বায়োলজিক্যাল কেমিস্ট্রিতে প্রকাশিত সমীক্ষা অনুযায়ী, গোলমরিচে থাকা রাসায়নিক শরীরে এক বিশেষ ধরনের উৎসেচক তৈরি করতে বাধা দেয়। অধিকাংশ টিউমারে যেই উৎসেচকের উপস্থিতি লক্ষ্য করা যায়।


ইউটি সাউথওয়েস্টার্ন মেডিক্যাল সেন্টারের বিজ্ঞানীরা লং পেপার নামের এক ভারতীয় গাছের ক্যানসার প্রতিরোধকারী রাসায়নিক গুণ নিয়ে গবেষণা করতে গিয়ে দেখেন, হাজার বছর আগে বিশেষজ্ঞরা এই গুণের কথা জানতেন। পিপারলঙ্গুমিন(পিএল) নামক এক রাসায়নিক থাকার কারণেই প্রস্টেট, ব্রেস্ট, কোলন, লিম্ফোমা, লিউকোমিয়া, প্রাইমারি ব্রেন টিউমর ও গ্যাস্ট্রিক ক্যানসার সারাতে পারে গোলমরিচ।


এক্স-রে ক্রিস্টালোগ্রাফি ব্যবহার করে গবেষকরা দেখেছেন, শরীরে গিয়ে এই পিল এইচপিএলে পরিণত হয়, যা জিএসটিপিওয়ান জিন নিষ্ক্রিয় করতে পারে। এই জিএসটিপিওয়ান জিন ডিটক্সিফিকেশন এনজাইম তৈরি করে, টিউমরে যার প্রচুর পরিমাণ উপস্থিতি লক্ষ্য করা যায়।
বায়োকেমিস্ট্রি অ্যান্ড রেডিয়েশন অঙ্কোলজির অধ্যাপক কেনিথ ওয়েস্টওভার বলেন, ‘আমরা আশাবাদী এই আবিষ্কার ক্যানসার থেরাপিতে উল্লেখযোগ্য ভূমিকা নেবে।’


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com