শিরোনাম
ওজন কমাতে ডায়েটে রাখুন ৮ মশলা
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৭, ১৪:৫২
ওজন কমাতে ডায়েটে রাখুন ৮ মশলা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজকাল শরীরের বাড়তি মেদ নিয়ে অনেকেই চিন্তিত। কেননা, শরীরের ওজন ঠিক রাখা সুস্বাস্থ্যের জন্য অতি প্রয়োজনীয়। আবার সৌন্দর্য্যেরও একটি অংশ বলা যায়। তাই অনেকেই ওজন কমাতে নিয়মিত এক্সারসাইজ করে থাকেন। কিন্তু যাদের এক্সারসাইজ করার সময় নেই তারা? তাদের জন্যও অবশ্য উপায় আছে। তারা মেদ ঝরানো আর ওজন ধরে রাখার জন্য বিভিন্ন মশলাপাতি খেতে পারেন। আমাদের রান্নাঘরেই রয়েছে এসব মশলা। জেনে নিন এমনই ৮ মশলা।


হলুদ: শরীরের তাপমাত্রা বাড়িয়ে দিয়ে যেমন ফ্যাট বার্নিংয়ে সাহায্য করে তেমনই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা, মস্তিষ্কের কর্মক্ষমতা ধরে রাখার ক্ষমতাও বাড়ায় হলুদ।


দারচিনি: রক্তে শর্করার মাত্রা যেমন নিয়ন্ত্রণে রাখে তেমনই পেট অনেক ক্ষণ ভরা রেখে খিদেও কমিয়ে দেয় দারচিনি। শুধু রান্নায় নয়, সকালের ওটমিল বা ফ্রুট স্যালাডেও ছড়িয়ে খেতে পারেন।


জিরা: জিরা এমনই এক মশলা যা রান্নায় মাত্র ১ চামচ দিলেই তা তিন গুণ পর্যন্ত বডি ফ্যাট কমাতে সাহায্য করে।


আদা: দারচিনির মতোই আদা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। হলুদ ও লঙ্কার মতোই আদারও রয়েছে থার্মোজেনিক ও ফ্যাট বার্নিং গুণ


রসুন: শরীরের ফ্যাট বার্ন করতে সাহায্য করে রসুন। গবেষণায় দেখা গেছে নিয়মিত ডায়েটে রসুন থাকলে তা শরীরের ওজন কমাতে সাহায্য করে।


গোলমরিচ: আদার মতোই মেদ ঝরানোর প্রচর গুণ রয়েছে গোলমরিচেরও। শরীরে নতুন ফ্যাট কোষ তৈরি হতেও বাধা দেয় গোলমরিচ।


এলাচ: থার্মোজেনিক স্পাইস। অর্থাৎ শরীরের তাপমাত্রা বাড়িয়ে মেটাবলিজমে সাহায্য করে এলাচ। প্রতি দিন চা বা রান্নায় এলাচ দিলে ওজন ধরে রাখতে সাহায্য করে


মরিচ: যদি কখনও ভুল করে রান্নায় বেশি মরিচ পড়ে গিয়ে থাকে তাহলে নিশ্চয়ই টের পেয়েছেন শরীর কেমন গরম হয়ে ওঠে? এর মানে হলুদের মতোই শরীরের তাপমাত্রা বাড়িয়ে দিয়ে ফ্যাট মেটাবলিজমে সাহায্য করে এই মরিচ।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com