শিরোনাম
মৃত্যু কিছুটা কমলেও শনাক্ত বেড়েছে
প্রকাশ : ১৮ জুন ২০২১, ১৮:০৭
মৃত্যু কিছুটা কমলেও শনাক্ত বেড়েছে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় শনাক্ত বাড়লেও মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে।এই সময় মারা গেছেন আরো ৫৪ জন।এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৯৯ জনে।এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা পজিটিভ হয়েছেন আরো ৩ হাজার ৮৮৩ জন।এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৪৪ হাজার ৯৭০ জন।


শুক্রবার (১৮ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৯৫৫ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৭৮ হাজার ৪২১ জন। এদিন মোট নমুনা পরীক্ষা করা হয় ২০ হাজার ৮২২ জনের।২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৮ দশমিক ৫৯ শতাংশ।


এর আগে বৃহস্পতিবার (১৭ জুন) দেশে করোনায় ৬৩ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদফতর।এছাড়া আরো ৩ হাজার ৮৪০ জনের করোনা শনাক্তের কথাও জানানো হয়।


এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার (১৮ জুন) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৮ হাজার ৫৯৬ জন এবং আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৫ হাজার ৬০১ জন।


এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৩৮ লাখ ৫৭ হাজার ৭৯৪ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ৮১ লাখ ৯৫ হাজার ৯২৯ জন।এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬ কোটি ২৬ লাখ ৯২ হাজার ৭৫৪ জন।


করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে।তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৩ লাখ ৭৭ হাজার ৫৯২ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১৬ হাজার ৪৪০ জনের।


আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৯৭ লাখ ৬১ হাজার ৯৬৪ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৩ হাজার ৫২১ জনের।


আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৭৭ লাখ ৪ হাজার ৪১ জন সংক্রমিত হয়েছেন।মৃত্যু হয়েছে ৪ লাখ ৯৬ হাজার ১৭২ জনের।


আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স।দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৪৯ হাজার ৬৯১ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ১০ হাজার ৬৩৪ জন।


এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক।দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৩ লাখ ৫৪ হাজার ১৫৩ জন।এর মধ্যে মারা গেছেন ৪৯ হাজার ১২ জন।


এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, আর্জেন্টিনা নবম এবং কলম্বিয়া দশম স্থানে রয়েছে।এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২তম।


২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়।এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com