মস্তিষ্কের স্বাস্থ্য রক্ষায় প্রয়োজন পর্যাপ্ত ঘুম
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১২:৫৯
মস্তিষ্কের স্বাস্থ্য রক্ষায় প্রয়োজন পর্যাপ্ত ঘুম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যথেষ্ট ঘুমের ব্যাপারে বরাবরই জোর দিয়ে আসছেন বিজ্ঞানীরা। কারণ শরীর সুস্থ রাখতে ভালো খাদ্যাভ্যাসের পাশাপাশি পর্যাপ্ত ঘুমের দরকার রয়েছে। তবে ঘুমের প্রয়োজনীয়তার ব্যাপারে বিজ্ঞানীরা এবার নতুন তথ্য দিয়েছেন। তারা বলছেন, ঘুম মানুষের মস্তিষ্কের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।


শুক্রবার (২৫ সেপ্টেম্বর) সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত এক গবেষণায় নতুন তথ্য জানানো হয়েছে। গবেষণায় ৬০টিরও বেশি ঘুমের ঘটনাকে পর্যবেক্ষণ করেছেন বিজ্ঞানীরা। তারা ঘুমের সময়, ঘুমের সময় চোখের মণির নড়াচড়া, মস্তিষ্কের আকার, ঘুমন্ত ব্যক্তির শরীরের আকারসহ নানা বিষয় পর্যবেক্ষণ করেন।


গবেষণার তথ্য বলছে, মানুষের ঘুম দুই ধরনের; আরইএম ও নন-আরইএম স্লিপ। আরইএম স্লিপের সময় চোখ বন্ধ থাকলেও চোখের মণি এদিক-ওদিক নড়াচড়া করে। এ সময় ঘুম হয় গভীর এবং স্বপ্ন হয় স্পষ্ট। আর নন-আরইএম ঘুমের সময় মানুষ সাধারণত স্বপ্ন দেখে না। আরইএম ঘুমের সময় মানুষের নতুন ধরনের স্নায়ু-যোগাযোগ তৈরি হয়। অর্থাৎ নিউরন বা স্নায়ুকোষের যোগাযোগ শক্তিশালী হয়ে ওঠে। এ সময় ঘুমন্ত ব্যক্তির স্মৃতিশক্তিও শক্তিশালী হয়।


প্রতিদিন স্নায়ুর যে ক্ষতি হয়ে থাকে, ঘুমের সময় সে অংশটিরও মেরামত হয়। আর আড়াই বছর বয়সে ঘুম মানুষের মস্তিষ্ক গঠনের যে কাজ করে থাকে, সেখান থেকে পরিবর্তিত হয়ে স্নায়ুর মেরামতের কাজ শুরু করে। এটি আরইএম ও নন-আরইএম স্লিপ উভয় সময়েই হয়ে থাকে।


গবেষক দলের প্রধান ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভ্যান স্যাভেজ বলেন, মানুষের ঘুমের পরিবর্তনটি অত্যন্ত বিস্ময়কর। খাবার ও শ্বাস নেয়ার মতো ঘুমও আমাদের জন্য দরকারি। এটা মানুষের জীবনের একটি স্তম্ভ। সূত্র : ডয়েচেভেলে


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com