শিরোনাম
দেশে সরকারি হাসপাতালে আইসিইউ ৭৩৩টি
প্রকাশ : ১০ জুন ২০২০, ২২:১৮
দেশে সরকারি হাসপাতালে আইসিইউ ৭৩৩টি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে সরকারি হাসপাতালে ৭৩৩টি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) রয়েছে বলে হাইকোর্টকে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।


এর আগের আদেশ অনুযায়ী বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চকে এই তথ্য জানায় রাষ্ট্রপক্ষ। এছাড়া স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে আরো জানানো হয় এই ৭৩৩টি আইসিইউ’র মধ্যে কোভিড-১৯ সংক্রান্ত সার্ভিসের জন্য ১৭টি হাসপাতালে ২৩৫টি আইসিইউ স্থাপন করা হয়েছে।


যার মধ্যে নারায়ণগঞ্জের ৩০ শয্যা বিশিষ্ট হাসপতালে ১০টি, মহানগর হাসপাতালে পাঁচটি, লালকুঠি হাসপতালে পাঁচটি, গোলাপগঞ্জ হাসপাতালে ১০টি, বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালে সাতটি, সিলেটের শহীদ শামসুদ্দি হাসপাতালে নয়টি, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১০টি, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ১০টি, খুলনার জেলা হাসপাতালে ১০টি, বরিশাল জেলা হাসপাতালে ১০টি, রংপুর শিশু হাসপতালে ১০টি, ময়মনসিংহের এসকে হাসপাতালে পাঁচটি, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপতালে ১৬টি, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৬টি, কুয়েত মৈত্রী হাসপাতালে ২৭টি, বসুন্ধরা আইসোলেশন হাসপাতালে ৫০টি ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের ফিল্ড হাসপাতালে রয়েছে ২৫টি আইসিইউ ইউনিট।


এর আগে বেসরকারি হাসপাতালের আইসিইউ অধিগ্রহণ ও অনলাইনে সেন্ট্রাল বেড ব্যুরো চালুর নির্দেশনা চেয়ে করা এক রিটের শুনানিতে গত ৮ জুন বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ উষ্মা প্রকাশ করেন।


আদালতে ওইদিন রিটের পক্ষে ভার্চুয়াল শুনানিতে ছিলেন আইনজীবী ইয়াদিয়া জামান। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।


এরপর রিট এবং শুনানির বিষয়ে আইনজীবী ইয়াদিয়া জামান চ্যানেল আই অনলাইনকে ওইদিন বলেন, ‘করোনার এই ক্রান্তিকালে বেসরকারি হাসপাতালগুলোতে থাকা আইসিইউ সরকার কর্তৃক অধিগ্রহণ ও অনলাইনে “সেন্ট্রাল বেড ব্যুরো” চালুর নির্দেশনা চেয়ে গত রবিবার একটি রিট করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ডা. আব্দুল আল মামুন। সে রিটের শুনানিতে আমি করোনায় আক্রান্ত জনসাধারণের জন্য ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্টের আলোকে বেসরকারি হাসপাতালের আইসিইউগুলো অধিগ্রহণ ও সেন্ট্রাল বেড ব্যুরো” চালুর প্রয়োজনীয়তা তুলে ধরি।


অপরদিকে রাষ্ট্রপক্ষ থেকে আদালতকে বলা হয়, করোনার উপসর্গ থাকা রোগীদের আইইডিসিআর বা স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হটলাইনে যোগাযোগ করে হাসপাতালের খালি বেডের বিষয়ে তথ্য পাবার সুযোগ এখনো রয়েছে। এরপর আদালত দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে কতগুলো আইসিইউ রয়েছে এবং করোনার এই সময়ে রোগীরা আইইডিসিআর বা স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হটলাইনে যোগাযোগ করে হাসপাতালের খালি বেডের বিষয়ে সঠিক তথ্য পাচ্ছে কিনা? তা বুধবারের মধ্যে আদালতকে জানাতে রাষ্ট্রপক্ষের প্রতি নির্দেশ দেন। সে অনুযায়ী আজ (বুধবার) রাষ্ট্রপক্ষ সরকারি হাসপাতালের আইসিইউ নিয়ে স্বাস্থ্য অধিদফতরের দেয়া তথ্য আদালতে উপস্থাপন করে। তবে বেসরকারি হাসপাতালের আইসিইউ নিয়ে আজ (বুধবার) কোনো তথ্য উপস্থাপন করা হয়নি। এছাড়া বেসরকারি হাসপাতাল সংক্রান্ত আরো দুটি রিট আবেদন থাকায় আদালত এসব বিষিয়ে আগামী রবিবার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com