শিরোনাম
ইকোনমিস্টের প্রতিবেদনের প্রতিবাদ আইসিডিডিআরবি’র
প্রকাশ : ০৭ জুন ২০২০, ২২:৩২
ইকোনমিস্টের প্রতিবেদনের প্রতিবাদ আইসিডিডিআরবি’র
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাজ্যভিত্তিক সাময়িকী দ্য ইকোনমিস্ট গত ৫ জুন ‘বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বাড়ছে’ শিরোনামে যে প্রতিবেদন প্রকাশ করেছে, তার প্রতিবাদ জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)।


রবিবার(৭ জুন) এক বিবৃতিতে আইসিডিডিআরবি জানিয়েছে, প্রতিবেদনে তাদের নির্বাহী পরিচালকের বক্তব্য প্রসঙ্গের বাইরে নিয়ে যাওয়া হয়েছে।


আইসিডিডিআরবির বিবৃবিতে বলা হয়, কোভিড আক্রান্তের সংখ্যা কত হতে পারে জানতে চাওয়ায় অধ্যাপক ক্লেমেনস বলেছিলেন, মহামারি শুরুর পর থেকেই আইসিডিডিআরবি তাদের কর্মীদের নিবিড় পর্যবেক্ষণের আওতায় রেখেছে। কাশি, জ্বর বা শ্বাসকষ্টের মতো উপসর্গ থাকলে তাদের ২৪ ঘণ্টার হটলাইনে স্টাফ ক্লিনিকে যোগাযোগ করতে বলা হয়েছে এবং কোভিড-১৯ উপসর্গ দেখা দিলে আইসিডিডিআরবির ল্যাবে নমুনা পরীক্ষার নির্দেশ দেয়া আছে। আর যারা আক্রান্ত হচ্ছেন, আইডিসিআরের সহযোগিতার মাধ্যমে তাদের চিকিৎসা ও আইসোলেশন নিশ্চিত করা হচ্ছে এবং কন্ট্যাক্ট্র ট্র্যাকিং হচ্ছে।


বিবৃতিতে আরো বলা হয়, তাদের মহাখালী ক্যাম্পাসে প্রায় দুই হাজার কর্মী কাজ করেন এবং তাদের ৪ থেকে ৫ শতাংশ কর্মী কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন, যদিও আইসিডিডিআরবি ক্যাম্পাসের সঙ্গে তাদের সংক্রমিত হওয়ার কোনো যোগসূত্র মেলেনি।


বিবৃতিতে বলা হয়েছে, আইসিডিডিআরবির ৪ থেকে ৫ শতাংশ কর্মী আক্রান্ত হওয়ার এই হার পুরো ঢাকা শহরের কমিউনিটি ট্রান্সমিশনের পরিস্থিতিকে বোঝায় না। আর এই হার ধরে পুরো শহরের পরিস্থিতির তুলনা করাটাও যৌক্তিক নয়। এই সংখ্যাকে কেউ যদি পুরো ঢাকার জনসংখ্যার সঙ্গে মিলিয়ে তুলনা করতে যান, তখন মোট শনাক্তের সম্ভাব্য সংখ্যা দাঁড়াবে সাড়ে সাত লাখ।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com