শিরোনাম
গণস্বাস্থ্যের ৮০০ কিট চেয়েছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ২৯ এপ্রিল ২০২০, ১৭:২২
গণস্বাস্থ্যের ৮০০ কিট চেয়েছে যুক্তরাষ্ট্র
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনাভাইরাস পরীক্ষার কিট পরীক্ষা করা হবে যুক্তরাষ্ট্রের গবেষণাগারে। এ জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের কাছ থেকে ৮০০ কিট চাওয়া হয়েছে। বুধবার (২৯ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।


তিনি বলেন, গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের সক্ষমতা পরীক্ষার জন্য ৮০০ কিট চেয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। এক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ সংস্থাকে কিট দেয়া হবে। কিটের কাগজপত্র বিএমআরসিকে দেয়া হয়েছে। তারা দ্রুত ব্যবস্থা নেবে।


এদিকে করোনাভাইরাস শনাক্তকরণ কিট–সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য বাংলাদেশ মেডিকেল রিসার্চ সেন্টারে (বিএমআরসি) জমা দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। কিটের সক্ষমতা কতটা, সে বিষয়ে পরীক্ষার জন্য বিএমআরসি ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছেন জাফরুল্লাহ চৌধুরী।


মহামারীর করোনা পরীক্ষার র‌্যাপিড কিট উদ্ভাবনের কথা বহু দিন ধরেই বলে আসছে গণস্বাস্থ্য কেন্দ্র। গত শনিবার কোভিড-১৯ শনাক্তের কিট সরকারের কাছে হস্তান্তরের জন্য অনুষ্ঠানের আয়োজন করে গণস্বাস্থ্য কেন্দ্র। সংস্থাটি জানায়, তাদের উদ্ভাবিত ‘জিআর কোভিড-১৯ ডট ব্লট’ কিটের মাধ্যমে সহজে ও স্বল্পমূল্যে করোনাভাইরাস শনাক্ত করা সম্ভব। সেই অনুষ্ঠানে যায়নি ঔষধ প্রশাসন অধিদফতরের কোনো প্রতিনিধি।


পরে অধিদফতরের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে জানানো হয়, সরকার এই কিট গ্রহণ করবে না। যুক্তি হিসেবে বলা হয়, বেসরকারি সংস্থার কোনো কিট কোনো দেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দেয়নি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com