শিরোনাম
প্রথম ট্রায়ালেই ব্যর্থ করোনার আশা জাগানিয়া ঔষধ রেমডেসিভির
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২০, ২০:৪৯
প্রথম ট্রায়ালেই ব্যর্থ করোনার আশা জাগানিয়া ঔষধ রেমডেসিভির
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনার চিকিৎসা ব্যবহৃত হওয়া অ্যান্টিভাইরাল ঔষধ রেমডেসিভির আশার আলো দেখিয়েছিল। এই ঔষধটির মার্কিন নির্মাতা প্রতিষ্ঠান দাবি করেছিল যে, রেমডেসিভির গ্রহণকারী রোগীরা দ্রুত সুস্থ হচ্ছে। কিন্তু প্রথম পরীক্ষার পরই সেই আশায় গুড়ে বালি।


করোনা রোগীদের শরীরে রেমডেসিভির ঔষধের প্রথম ট্রায়াল ব্যর্থ হয়েছে বলে সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য (ডব্লিউএইচও) তাদের ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।ওই প্রতিবেদনে বলা হয়, রেমডেসিভির করোনায় আক্রান্ত রোগীদের উন্নতিতে কাজ করেনি এবং রক্তপ্রবাহে প্যাথোজেনের উপস্থিতি কমাতে পারেনি।


এমন রিপোর্ট প্রকাশিত হওয়ার পর বিশ্বজুড়ে চাঞ্চল্য সৃষ্টি হয়। কিন্তু ঔষধটির উৎপাদনকারী প্রতিষ্ঠান গিলিড সায়েন্সেসের দাবি, ডব্লিউএইচও-র নথিতে গবেষণাটি সঠিকভাবে তুলে ধরা হয়নি।


এদিকে প্রতিক্রিয়া সৃষ্টি হওয়ার পরই নিজেদের ওয়েবসাইট ঔষধটির ব্যর্থতার ব্যাপারে দেয়া তথ্য সরিয়ে ফেলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরপরই তারা দাবি করে যে, ভুলবশত এই খসড়াটি প্রকাশ করা হয়েছিল।


প্রকাশিত রিপোর্টে বলা হয়, এই ট্রায়ালে যুক্ত ছিলেন চীনের ২৩৭ জন রোগী। ট্রায়াল শুরু হওয়ার পর যাদের ঔষধটি খাওয়ানো হয়েছে তাদের খুব একটা উন্নতি হয়নি। উল্টো ১৮ জন রোগীর শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়। তারপরই এই ট্রায়াল বন্ধ করে দেয়া হযয়েছে।তবে গিলিড সায়েন্সেস বলছে, ৫৫০০ রোগী ওপর এই ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। সেই ট্রায়ালের রিপোর্ট সামনে আনেনি ডব্লিউএইচও।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com