শিরোনাম
করোনা সংক্রমণ এড়াতে মুখ থেকে দূরে রাখুন হাত
প্রকাশ : ১৬ মার্চ ২০২০, ১৯:৩৬
করোনা সংক্রমণ এড়াতে মুখ থেকে দূরে রাখুন হাত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। বিশ্বজুড়ে ক্রমাগত বাড়ছে এ ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আর তা সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে পুরো বিশ্বকে। ইতোমধ্যে করোনাভাইরাসকে ঘোষণা করা হয়েছে মহামারি হিসেবে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনায় সংক্রমিত ব্যক্তির কাশি-হাঁচির সময় শ্বাস-প্রশ্বাসের ফোঁটাগুলোর মাধ্যমে ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়িয়ে পড়ে। শ্বাস-প্রশ্বাসের ফোঁটাগুলো যদি আপনার হাত স্পর্শ করে আর সে হাত যদি আপনার মুখ বা চোখের স্পর্শে যায়, তা হলে আপনি এ ভাইরাসে আক্রান্ত হতে পারেন।


তাই এই ভাইরাস থেকে বাঁচতে সাবান দিয়ে অন্তত ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধোয়া জরুরি। এ ছাড়া নাক, মুখ ও চোখ থেকে হাত দূরে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। জার্মানির লিপজিগ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি সম্পূর্ণ সমীক্ষা প্রকাশ করেছেন যে, মানুষ গড়ে প্রতি ঘণ্টায় প্রায় ২৫ বার তাদের মুখ স্পর্শ করে।


শ্বাসযন্ত্রের সংক্রমণমূলক এই ভাইরাসটি বায়ুবাহিত হলেও এতে সংক্রমণের প্রধান ও প্রথম মাধ্যমটি হল আপনার হাত। এ কারণেই বলা হচ্ছে, হাত-ই করোনাভাইরাস রোধের প্রধান অস্ত্র।


হাত ও হাতের ব্যবহারের মাধ্যমেই করোনাভাইরাস সবচেয়ে বেশি ও দ্রুত বিস্তার পায়। মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ইনফেকশাস ডিজিজ স্পেশালিস্ট ডঃ ডন মুয়েনি বেকার বলেন, শ্বাসযন্ত্রের উপর নেতিবাচক প্রভাব বিস্তারকারী ভাইরাস শরীরে প্রবেশ করে মিউকোসাল মেমব্রেন্স (Mucosal Membranes) এর সাহায্যে। যা নাক, মুখের ভেতরের অংশ ও ঠোঁটে পাওয়া যায়। অস্বাস্থ্যকর অভ্যাসের মাধ্যমে ভাইরাল এই ইনফেকশন সহজেই ছড়িয়ে পড়তে পারে।


হাতকে যতটা সংযত রাখা সম্ভব হবে, নিজেকে ততই নিরাপদ রাখা যাবে। সেই সাথে প্রয়োজন ব্যতীত অতিরিক্ত ভীড়যুক্ত স্থান পরিহার করার চেষ্টা করতে হবে। হাঁচি কিংবা কাশির সময় হাতের তালু নয়, কনুয়ের কাছে মুখ নিয়ে হাঁচি ও কাশি দিতে হবে। যদি হ্যান্ড ওয়াশ না থাকে তবেও সমস্যা নেই। সাধারণ সাবানের সাহায্যে সময় নিয়ে হাত পরিষ্কার করলেও সুরক্ষিত থাকা যাবে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com