শিরোনাম
করোনায় আক্রান্ত ২ জন সুস্থ হয়েছেন: আইইডিসিআর
প্রকাশ : ১২ মার্চ ২০২০, ২০:৫০
করোনায় আক্রান্ত ২ জন সুস্থ হয়েছেন: আইইডিসিআর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন তিন ব্যক্তির মধ্যে দুই জন সুস্থ হয়েছেন।


বৃহস্পতিবার (১২ মার্চ) করোনা প্রসঙ্গ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এই তথ্য জানান।


বাংলাদেশের তিন জন করোনাভাইরাস রোগী পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, ‘হাসপাতালে চিকিৎসাধীন তিন জন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির মধ্যে দুই জন সুস্থ হয়েছেন। তাদের পর পর দুটি পরীক্ষায় ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। এদের সংস্পর্শে আসা ব্যক্তিরা কোয়ারেন্টাইনে ভাল আছেন।’


করোনাভাইরাস সংক্রমণ ঘটেছে এমন দেশ থেকে যে সব যাত্রী আসবেন তাদের ১৪ দিন স্বেচ্ছা/গৃহ কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ জানিয়ে মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, ‘যে সব দেশে কোভিড-১৯এর স্থানীয় সংক্রমণ ঘটেছে সে সব দেশ থেকে যে সব যাত্রী আসবেন (দেশী-বিদেশী যে কোনো নাগরিক) তাদের ১৪ দিন স্বেচ্ছা/গৃহ কোয়ারেন্টাইন অবস্থায় থাকার অনুরোধ জানাচ্ছি। তাদের কারো মধ্যে যদি কোভিড-১৯ এর লক্ষণ দেখা যায় তবে অন্য কোথাও না যেয়ে প্রথমেই আইইডিসিআর-এর হটলাইনে যোগাযোগ করার অনুরোধ করা হলো।’


তিনি বলেন, পৃথিবীর দুই-তৃতীয়াংশ দেশে স্থানীয় সংক্রমণ ঘটছে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ কে বিশ্ব মহামারী ঘোষণা করেছে। তাই যে দেশে আছেন যেখানে আছেন সেখানেই অবস্থান করাই উত্তম। কারণ আরোহন, ট্রানজিট ও অবতরণের বিমান বন্দরসমূহের টার্মিনাল এবং বিমানের ভেতরে যে কোনো যাত্রী/ক্রু কোভিড-১৯ সংক্রমিত যাত্রী/ক্রু দ্বারা সংক্রমিত হতে পারেন।


তিনি বলেন, সংক্রমিত যাত্রী/ক্রু যে দেশে অবতরণ করবেন সে দেশে কোভিড-১৯ সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে, প্রথমেই সংক্রমণ ছড়াতে পারে আপনার পরিবারের সদস্যদের মাঝে। নিজেকে ও প্রিয়জনদের অতি সহজেই আপনি এ সংক্রমণ থেকে মুক্ত রাখতে পারেন। তাই অত্যাবশ্যকীয় নয় এমন আন্তর্জাতিক ভ্রমণকে নিরুৎসাহিত করা হচ্ছে।


সারা দেশব্যাপী হাসাপাতালগুলোতে আইসোলেশন শয্যা প্রস্তুতির বিষয়ে আইইডিসিআর এর পরিচালক বলেন, ঢাকা মহানগরীর ৬টি হাসপাতালে ৪০০ শয্যা, চট্টগ্রাম মহানগরীতে ২টি হাসপাতালে ১৫০ শয্যা, সিলেট মহানগরীতে ২টি হাসপাতালে ২০০ শয্যা, বরিশাল মহানগরীতে ২টি হাসপাতালে ৪০০ শয্যা, এবং রংপুর মহানগরীতে ২টি হাসপাতালে ২০০ শয্যা কোভিড-১৯ সংক্রমিত ব্যক্তিদের আইসোলেশনের জন্য প্রস্তুত রাখা হয়েছে।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com