শিরোনাম
‘দেশে আর কোনো করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি’
প্রকাশ : ০৯ মার্চ ২০২০, ১৩:১১
‘দেশে আর কোনো করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, রবিবার (৮ মার্চ) বিকেল পাঁচটা পর্যন্ত দেশে তিনজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এর পরে আরো চারজনের নমুনা সংগ্রহ করেছি, তবে কারোর মধ্যেই করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। তার মানে এ পর্যন্ত সর্বমোট শনাক্ত রোগীর সংখ্যা তিনজনই।


সোমবাবার (৯ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের আইডিআরএ সম্মেলন কক্ষে নিয়মিত প্রেসব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।


রবিবার বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্তের কথা জানানো হয়। আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। এর মধ্যে দুজন ইতালিফেরত। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। এ তিনজন ছাড়া আরো দুজনকে করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।


মহাপরিচালক বলেন, রবিবার বিকেল ৫টা থেকে এ পর্যন্ত আমরা হটলাইনে ৫০৯টি ফোন পেয়েছি। এরমধ্যে ৪৪৯টি করোনা ভাইরাস সংক্রান্ত। পরে চারজনের নমুনা পরীক্ষা করা হয়েছে।


তিনি বলেন, যারা বিদেশ থেকে আসছেন, তাদের অবশ্যই ১৪ দিন বাড়িতে থাকতে হবে। পাড়া-প্রতিবেশীর বাড়িতে যাবে না। তবে এটা মনে রাখতে হবে, বিদেশ থেকে এলেই কিন্তু তারা করোনা ভাইরাসে আক্রান্ত না।


মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বিদেশ ফেরতদের সঙ্গে করোনা ভাইরাস নিয়ে অস্বাভাবিক ধরনের কোনো আচরণ করবেন না। বাড়িওয়ালাদেরও বলব, আপনারা তাদের বাড়িতে থাকতে দিন। না হলে আরো বেশি ছড়াবে। তাদের যদি হোটেলে থাকতে হয়, তাহলে আমাদেরই কিন্তু বেশি ক্ষতি হবে। ভাইরাসটি বাইরে ছড়িয়ে পড়বে যদি তার শরীরে থেকে থাকে। এছাড়া এটাও খেয়াল রাখতে হবে- তারা বিদেশ থেকে আসা মানেই করোনা ভাইরাসে আক্রান্ত নন।


তিনি বলেন, আমরা দক্ষিণ কোরিয়া ইতালি ও ইরানের দিকে নজর রাখছি। তাদের চিকিৎসা ব্যবস্থা পর্যবেক্ষণ, অর্থাৎ ঘণ্টা হিসেবে কতজন আক্রান্ত হচ্ছেন, কতজন শনাক্ত হয়েছেন, তাদের কীভাবে চিকিৎসা দেয়া হচ্ছে, কতজন সুস্থ হয়েছেন, আবার কতজন মারা যাচ্ছেন, এসব দেখছি।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com