শিরোনাম
দাঁতের ব্যথা কমাবে যে ৭ উপায়
প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৬, ০৭:৩৭
দাঁতের ব্যথা কমাবে যে ৭ উপায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যদি জিজ্ঞাসা করি আপনাদের মধ্যে কয়জন নিয়মিত দুই বেলা দাঁত ব্রাশ করেন? কয়েকজন বাদে হয়তোবা সকলেরই উত্তর নেতিবাচক পাওয়া যাবে। দাঁতের সঠিক যত্ন না নেয়ার কারণে প্রায়শই দাঁতের ব্যথা আমাদের ভোগাতে থাকে।


এই ব্যথা এতটাই কষ্টদায়ক হতে পারে যে আপনার পানি পান করতেও কষ্ট হবে। যাই হোক ব্যথা যখন করছে তখন ব্যথা প্রশমনের উপায়ও জানতে হবে। চলুন দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া কিছু উপায় জেনে নেই:


যে সব কারণে দাঁতে ব্যথা হতে পারে


দাঁতে ব্যথা বিভিন্ন কারণে হতে পারে। যেমন দাঁতের রোগ, দাতেঁর ক্ষয়, দাঁতে ফোঁড়া হওয়া, মাড়ির রোগ, ভাঙ্গা দাঁত, চোয়ালের অস্বাভাবিকতা, অপারেশন পরবর্তী দাঁতের ব্যথা, দাঁতের স্তরের ক্ষত ইত্যাদি।


কীভাবে দাঁতের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়: দাঁতে ব্যথা হচ্ছে বুঝে ওঠার সাথে সাথে ডেন্টিস্টের শরণাপন্ন হোন এবং তার পরামর্শ অনুযায়ী চলুন। সাথে সাথে নিচের পদ্ধতিগুলো ব্যবহার করতে পারেন।


● শসা কেটে বা বেটে যে দাঁতে ব্যথা করছে সেটির গোড়ায় লাগাতে হবে।


● ওরেগানোর তেল বা অলিভ অয়েল হালকা গরম পানির সাথে মিশিয়ে মিশ্রণটি তুলা দিয়ে দাঁতে লাগাতে হবে।


● রসুন পিষে লবণের সাথে মিশিয়ে মিশ্রণটি ব্যথার জায়গায় লাগান।


● দাঁতের ব্যথা রোধে লবঙ্গের গুরুত্ব অনেক। দুইটি লবঙ্গ গুঁড়া করে তার সাথে কিছু পরিমাণে অলিভ অয়েল বা যেকোনো ভোজ্য তেল মিশিয়ে লাগিয়ে রাখুন।


● পেঁয়াজ কেটে বা পেঁয়াজের রস তুলা দিয়ে ব্যথার স্থানে দিতে হবে।


● দাঁতে ব্যথা বা মাড়ির ফোলা কমানোর জন্য বরফ ব্যবহার করতে পারেন। এটি আপনার দাঁতের আশেপাশের স্নায়ুকোষগুলোকে অবশ করে আপনার ব্যথার অনুভূতি কমিয়ে দেয়।


● দাঁতের ব্যথা কমানোর খুবই সহজ উপায়গুলোর মধ্যে একটি হলো একটু গরম পানিতে লবণ মিশিয়ে কুলি করা।এক গ্লাস গরম পানিতে এক চা চামচ লবণ মিশিয়ে কিছুক্ষণ গড়গড়া করে কুলি করে নিন।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com