শিরোনাম
চীনের বাইরে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে: ফ্লোরা
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৫৫
চীনের বাইরে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে: ফ্লোরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে বলে এখন আরো বেশি সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।


শনিবার করোনাভাইরাস নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ কথা বলেন।


আইইডিসিআর পরিচালক বলেন, করোনাভাইরাসে নতুন করে আরো চারটি দেশ আক্রান্ত হয়েছে। এ নিয়ে অন্তত ৬০টি দেশে ছড়িয়ে পড়েছে কোভিড নাইন্টিন। এদিকে বাংলাদেশে এখন পর্যন্ত করোনা না পাওয়া গেলেও ঝুঁকির কথা মাথায় রেখে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকার আহ্বান জানান তিনি।


অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, রোগীগুলো নির্দিষ্ট কয়েকটি দেশ থেকে ওখানে ভ্রমণ করে গেছেন। ওই দেশের লোকাল ট্রান্সমিশন শুরু হয়নি। এই দিক থেকে আমাদের আশস্থ হওয়ার জায়গা। আবার আমাদের দেশে রোগী আসবে না তা ভেবে বসে থাকা যাবে না। দক্ষিণ কোরিয়া, ইরাক, ইটালি এসব দেশে তথ্য বিশ্লেষণ করছি এবং পর্যবেক্ষণ করছি।


ডা. ফ্লোরা বলেন, আক্রান্ত দেশ থেকে কোনো প্রকল্পের জন্য যদি আসার থাকে, সেটাও আমরা নিরুৎসাহিত করছি। সভা সমাবেশ বা মিটিংয়ে যদি আক্রান্ত দেশ থেকে কোনো অংশগ্রহণকারী আসার সম্ভাবনা থাকে, তাহলে সেই সভা-সেমিনারগুলো স্থগিত করে পরে নিয়ে যাওয়ার জন্য বলছি আমরা।


আইইডিসিআর পরিচালক বলেন, আমরা সবসময়ই পূর্ণাঙ্গ প্রস্তুতি নিয়ে কাজ করছি। যে সব দেশে রোগীর সংখ্যা বেশি, লোকাল ট্রান্সমিশন আছে, মন্ত্রণালয় পর্যায়ে আলোচনা চলছে, আরো কী করা যায়।


সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত আরো একজন বাংলাদেশী সুস্থ হয়ে বাড়ি ফিরেছে বলেও জানান আইইডিসিআর পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com