শিরোনাম
ক্যালসিয়ামের ঘাটতি মেটাবে যেসব খাবার
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৬, ১১:২৪
ক্যালসিয়ামের ঘাটতি মেটাবে যেসব খাবার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতিটি মানুষের প্রতিদিনকার খাদ্য তালিকায় ক্যালসিয়ামযুক্ত খাবার রাখা উচিত। বিশেষ করে নারীদের নিয়মিত ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়া প্রয়োজন। কারণ বর্তমানে নারীরাই সবচেয়ে বেশি জয়েন্ট পেইন, হাড়ের ব্যথা, কোমরে ব্যথা, হাড়ের সমস্যায় ভুগে থাকেন।


আর ক্যালসিয়াম আমাদের হাড়, দাঁত সুস্থ রাখতে সাহায্য করে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই আমাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা যায়। যার জন্য সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দেন চিকিত্সকরা। শরীরে ঘাটতি মেটাতে ডায়েটে রাখা উচিত কিছু খাবার, যা প্রাকৃতিক ক্যালসিয়ামের উৎকৃষ্ট উৎস।


সবুজ শাক সব্জি: এক কাপ সবুজ শাক সবজিতে ২৬৮ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। সেই সাথে ভিটামিন এ থাকায় সবুজ শাক সবজি দৃষ্টিশক্তি ভাল রাখতেও সাহায্য করে।


বিনস: সব রকম বিনসে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম থাকে। এক কাপ বিনসে ১২৭ মিলিগ্রাম থেকে ১৭৫ মিলিগ্রাম পর্যন্ত ক্যালসিয়াম থাকে।


ব্রকলি: ব্রকলির ফুল ও কান্ডের মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। দু’কাপ কাঁচা ব্রকোলি থেকে ৮৬ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়।


সিম বীজ: ক্যালসিয়ামের পাশাপাশি পটাশিয়াম ও ফোলেটেরও উত্কৃষ্ট উত্স সিম বীজ।যা রক্তচাপ কমাতে ও হার্ট সুস্থ রাখতে সাহায্য করে।


পনির: প্রতি দিনের প্রয়োজনীয় ক্যালসিয়ামের ৭৭ শতাংশ দিতে পারে পনির। এর সাথেই মিনারেল থাকার পাশাপাশি পনির লো ক্যালরি হওয়ায় অত্যন্ত স্বাস্থ্যকর।


স্যামন: এক টুকরো স্যামন মাছ আমাদের প্রতি দিনের ক্যালসিয়াম প্রয়োজনীয়তার ৪৬ শতাংশ মেটাতে পারে।


বাঁধাকপি: এক কাপ বাঁধাকপি খেলে শরীরে ১০১ মিলিগ্রাম ক্যালসিয়াম পৌঁছয়। এ ছাড়াও ভিটামিন এ, ভিটামিন সি ও ভিটামিন কে রয়েছে পাতা কপিতে।


বরবটি বা সিম জাতীয় সবজি: ক্যালসিয়াম থাকার পাশাপাশি এই জাতীয় সবজিতে ৯টি প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড থাকে। রোজ ডায়েটে সিম থাকলে শরীর ৮ গ্রাম পর্যন্ত ফাইবার পায়।


ফিগ: প্রতি দিন আমাদের শরীরে যে পরিমাণ ক্যালসিয়াম প্রয়োজন হয় তা মাত্রা ৮টা শুকনো ফিগ থেকেই পাওয়া যায়। এ ছাড়াও ফিগে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট ও ফাইবার।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com