শিরোনাম
লক্ষণ প্রকাশের আগে করোনা সংক্রমিত হয় না: আইইডিসিআর
প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২০, ২০:০০
লক্ষণ প্রকাশের আগে করোনা সংক্রমিত হয় না: আইইডিসিআর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কোনো মানুষের দেহে নতুন করোনা ভাইরাসের লক্ষণ দেখা যাওয়ার আগে মানুষ থেকে মানুষে ছড়ায় না বলে জানিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীরা।


তবে, এর আগে তারা জানিয়েছিলেন, লক্ষণ দেখা দেয়ার আগে ভাইরাস আক্রান্ত ব্যক্তি থেকে অন্য মানুষের দেহে ছড়াতে পারে।


বৃহস্পতিবার (৬ জানুয়ারি) জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর সম্মেলন কক্ষে ‘বাংলাদেশে ২০১৯- এনসিওভি’ পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।


সংবাদ সম্মেলনে আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘২০১৯-এনসিওভি নিয়ে সবশেষ বৈজ্ঞানিক গবেষণা আগের ধারণাকে বদলে দিয়েছে।’


অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা আরো জানান, বুধবার (৫ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ সংশ্লিষ্টরা আশকোনা হজক্যাম্পে স্থাপিত কোয়ারাইন্টান কেন্দ্র পরিদর্শন করেন।


সংবাদ সম্মেলনে মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘গত ৪ ফেব্রুয়ারি রাতে তিন বছরের একটি শিশু অসুস্থ হয়ে পড়ায় তার বাবা-মাসহ তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তর করা হয়।সেখানে তার নমুনা সংগ্রহ করা হয়েছে। কিন্তু নমুনা পরীক্ষার ফল এখনও পাওয়া যায়নি।’


বাংলাদেশী ও চীনা নাগরিকসহ আশকোনায় ৩০০জন, কুর্মিটোলা হাসপাতালে একজন ও সম্মিলিত সামরিক হাসপাতালে ১১ জন রয়েছেন বলেও আইইডিসিআর-এর পরিচালক জানান।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com