শিরোনাম
চীন ফেরত কারো শরীরেই করোনার অস্তিত্ব মেলেনি
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৯
চীন ফেরত কারো শরীরেই করোনার অস্তিত্ব মেলেনি
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চীনের উহান থেকে ফেরত আসা ৩১২ বাংলাদেশীর কারো শরীরেই করোনা ভাইরাসের অস্তিত্ব মেলেনি বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।


সোমবার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালী আইইডিসিআর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মিরজাদি সাবরিনা ফ্লোরা।


তিনি বলেন, উহান থেকে আসা ৭ বাংলাদেশীকে পরীক্ষা শেষে আবারো ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছে আশকোনো হজ ক্যাম্পে। আর আন্তঃসত্ত্বা নারীর ঝুঁকি থাকায় তাকে রাজধানীর সিএমএইচ হাসপাতালে ভর্তি রাখা হয়েছে। এছাড়া উহান থেকে ফেরত আসা সব বাংলাদেশীর বিমানে থাকা অবস্থায় পরীক্ষা নিরীক্ষা করা হয়। তখন আট জনের তাপমাত্রা থাকায় তাদের হাসপাতালে রাখা হয়।


তবে সিএমএইচ হাসপাতালে যিনি ছিলেন তিনি এখনো সেই হাসপাতালেই পর্যবেক্ষণে রয়েছেন। তার ছোট বাচ্চা থাকায় তাকে সেখানে রাখা হয়েছে, আরেকটি পরিবারে ছোট্ট বাচ্চা থাকায় তাদেরও সেখানে রাখা হয়েছে বলে জানান আইইডিসিআর পরিচালক।


গতকাল যদিও একজনের তাপমাত্রা বেশি হওয়ায় তাকে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি রাখা হয়েছে, তবে তার অবস্থা স্থিতিশীল আছে। বাকিরা সবাই ভালো আছেন।


চীনের উহান থেকে দেশে ফিরেছেন ৩১২ বাংলাদেশী। এছাড়া নিজ দেশে ছুটি কাটিয়ে ২৩ চীনা নাগরিকও শনিবার (১ ফেব্রুয়ারি) ঢাকায় ফিরে এসেছেন। তাদের মধ্যে ৮ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হয়। বাকি ৩২৫ বাংলাদেশী ও চীনা নাগরিককে কোয়ারেন্টাইনের জন্য আশকোনা হজ ক্যাম্পে রাখা হয়েছে। তবে সেখানে গণরুমের মেঝেতে ঢালাও বিছানা ও একসঙ্গে অনেকের থাকার ব্যবস্থা নিয়ে হতাশা প্রকাশ করেছেন চীন থেকে আসা ব্যক্তিরা।


এদিকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে, কিছুটা ঝুঁকি থাকলেও সর্ত্কতার সঙ্গে তাদের পর্যবেক্ষণ করা হবে।


৩১২ জন বাংলাদেশী নাগরিককে নিয়ে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটটি শনিবার বেলা ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com