ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে কফি
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২০, ১৮:৫৯
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে কফি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে। ডায়াবেটিস হলে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন। তবে এটি প্রতিরোধযোগ্য রোগ। শুধু খাদ্যাভ্যাস কিছুটা পরিবর্তন প্রয়োজন। কারণ খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণে রাখা গেলে এ রোগটাও অনেকাংশে নিয়ন্ত্রণে রাখা সম্ভব।


কফি ব্যবহারের এই প্রভাব নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য। ক্যাফেইনবিহীন কফি পান করলেও একই ফল পাওয়া যাবে। নতুন এক গবেষণায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।


সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ম্যাটিয়াস কার্লস্ট্রম বলেন, কেবল ক্যাফেইন নয়, হাইড্রোক্সাই সিন্যামিক অ্যাসিডসহ যৌগিক মিশ্রণ বিশেষ করে ক্লোরোজেনিক অ্যাসিড, ট্রিগোনলিন, ডিটারপেনি, যেমন ক্যাফেসল, ক্যাভিওল এবং ক্যাফিক অ্যাসিডও বিষয়টির সঙ্গে যুক্ত।


এ ছাড়া ডায়াবেটিসের ঝুঁকি কমাতে কফি ফ্যাটি লিভার এবং প্রদাহজনক অ্যাডিপোসাইটোকিনস এর ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখে। জার্মানিতে ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব ডায়াবেটিস (ইএএসডি)-এর বার্ষিক সভায় গবেষণার এই ফল উপস্থাপন করা হয়।


গবেষণায় আরো বলা হয়, কফি শক্তি ও মনোযোগের মাত্রা বৃদ্ধি করে, বিষণ্ণতার ঝুঁকি কমায়, একাধিক ধমনীর কাঠিন্য দূর করে, চর্বি দূর করে এবং আলজেইমার ও পার্কিনসনের মতো রোগ প্রতিরোধ করে বলে পূর্ববর্তী গবেষণার ফলে দেখানো হয়।


ফিল্টার কফির প্রভাবে যেভাবে টাইপ-২ ডায়াবেটিস যেভাবে নিয়ন্ত্রিত থাকে তার ধারে কাছেও থাকে না বয়েলড কফি পান করলে। তাই যদি কেউ দিনে তিন কাপ ফিল্টার কফির অভ্যাস করতে পারেন তবে টাইপ-২ ডায়াবেটিস তার থেকে দূরে থাকবে বলেই মনে করছেন গবেষকরা।


হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের অপর এক গবেষণায় দেখা গেছে, দিনে তিন-চার কাপ কফি পানে ডায়াবেটিসের ঝুঁকি কমে ২৯ থেকে ৫৪ শতাংশ।


বিবার্তা/এসএ/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com