শিরোনাম
‍‍নিপা ভাইরাস নিয়ে বিশেষজ্ঞদের সতর্কবার্তা
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২০, ১৯:৫৫
‍‍নিপা ভাইরাস নিয়ে বিশেষজ্ঞদের সতর্কবার্তা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাদুরের মাধ্যমে ছড়িয়ে পড়া নিপা ভাইরাস দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় বহু আগেই থেকে পরিচিত।বর্তমানে নিপা ভাইরাস ‘মারাত্মক মহামারীর’ কারণ হয়ে উঠতে পারে বলে সতর্ক করেছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।


গত সোমবার (৩০ ডিসেম্বর) সিঙ্গাপুরে শুরু হওয়া নিপা ভাইরাস বিষয়ক এক সম্মেলনে সহ-আয়োজক কোয়ালিয়শন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস- সিইপিআই’র প্রধান নির্বাহী রিচার্ড হ্যাচেট জানান নিপা ভাইরাসের হুমকি সম্পর্কে।


১৯৯৯ সালে প্রথম মালয়েশিয়ায় শনাক্ত হওয়া নিপা ভাইরাস ভারত ও বাংলাদেশের বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে মানুষের প্রাণহানির কারণ হয়ে দাঁড়ায়।


শনাক্তের দুই বছরের মধ্যেই ২০০১ সালে বাংলাদেশে নিপা ভাইরাস ছড়িয়ে পড়ে। এরপর থেকে মেহেরপুর, নওগাঁ, রাজবাড়ী, ফরিদপুর, টাঙ্গাইল, ঠাকুরগাঁও, কুষ্টিয়া, মানিকগঞ্জ ও রংপুরে মানব দেহে নিপা ভাইরাস সংক্রমণের খবর পাওয়া যায়।


২০১১ সালে বাংলাদেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ১৪ জনের মৃত্যুর খবর দিয়েছিলো রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।


আর গত বছর ভারতের কেরালায় নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ১৭ জনের মৃত্যু হয়।


বিশেষজ্ঞরা বলছেন, নিপা আক্রান্তদের চিকিৎসায় এখনো কোনো ওষুধ কিংবা টিকা উদ্ভাবন না হওয়ায় এতে মৃত্যুর হার ৪০ থেকে ৯০ শতাংশ পর্যন্ত।


তিনি বলেন, এটি (নিপা ভাইরাস) শনাক্তের পর ২০ বছর কেটে গেছে, কিন্তু নিপা ভাইরাসের কারণে তৈরি হওয়া স্বাস্থ্যঝুঁকি সমালানোর মতো পর্যাপ্ত উপকরণ এখনো বিশ্বে নেই।


নিপার বাহক: নিপা ভাইরাস ছড়ায় মূলত বাদুড়ের মাধ্যমে। বাংলাদেশে সাধারণত ডিসেম্বর থেকে এপ্রিলের মধ্যে নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। এই সময়টাতেই খেঁজুরের রস সংগ্রহ করা হয়। আর বাদুড় গাছে বাঁধা হাড়ি থেকে রস খাওয়ার চেষ্টা করে বলে ওই রসের সঙ্গে তাদের লালা মিশে যায়। সেই বাদুড় নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে থাকলে এবং সেই রস খেলে মানুষের মধ্যে এটি ছড়িয়ে পড়তে পারে। আক্রান্ত মানুষ থেকে মানুষেও ছড়াতে পারে এ রোগ।


রোগলক্ষণ: এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তির জ্বর ও মানসিক অস্থিরতায় ভোগেন। এক পর্যায়ে খিচুনি দেখা দিতে পারে। মস্তিস্কে ভয়াবহ প্রদাহ দেখা দেয়।


সাবধানতা: নিপা ভাইরাসের সংক্রমণ রোধে খেজুর গুড় ও রস, আখের রস, পেঁপে, পেয়ারা, বরইয়ের মতো ফল না খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।


রোগতত্ত্ববিদ এবং বিভিন্ন সরকারি-বেসরকারি, স্বেচ্ছাসেবী ও নাগরিক সংগঠন নিয়ে ২০১৭ সালে গড়ে ওঠা সিইপিআই মূলত নতুন, অজ্ঞাত রোগের প্রতিষেধক তৈরি ও উন্নয়নে কাজ করে থাকে।


সংগঠনটি যেসব রোগ নিয়ে কাজ করছে, তার মধ্যে প্রথম সারিতেই রয়েছে নিপা, যে ভাইরাসটি মূলত বাদুড় এবং শূকরের মাধ্যমে ছড়ায়। তাছাড়া এই ভাইরাস সরাসরি মানুষের মাধ্যমে এবং দূষিত খাবার থেকেও ছড়াতে পারে।


রিচার্ড হ্যাচেট বলেন, নিপা ভাইরাসের প্রাদুর্ভাব এখনো পর্যন্ত দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় সীমাবদ্ধ, তবে এটি মারাত্মক মহামারীর রূপ নিতে পারে। কারণ এই ভাইরাসের বাহক টেরোপাস (ফ্লাইং ফক্স নামেও পরিচিত) বাদুড় গ্রীষ্মমণ্ডলীয় এবং উপ-ক্রান্তীয় অঞ্চলে বেশি দেখা যায়, যেখানে প্রায় ২০ লাখের বেশি মানুষের বসবাস।


তাছাড়া যেহেতু মানুষের মাধ্যমেও এই ভাইরাসের সংক্রমণ হতে পারে, সেক্ষেত্রে ঘনবসতিপূর্ণ এলাকায় এটি ছড়িয়ে পড়াটা খুব স্বাভাবিক বলে মন্তব্য করেন তিনি।


সিঙ্গাপুরে দুইদিন ব্যাপী নিপা সম্মেলনের আরেক আয়োজক হচ্ছে ডিউক-এনইউএস মেডিকেল স্কুল।


সম্মেলনের কো-চেয়ার ডিউক-এনইউএস মেডিকেল স্কুলের অধ্যাপক ওয়াং লিনফা প্রথমদিনের অধিবেশনে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই রোগটিকে অগ্রাধিকারের তালিকায় রাখলেও নিপা ভাইরাসের নির্দিষ্ট কোনো ওষুধ কিংবা প্রতিষেধক টিকা এখনো নেই।


তবে এই সম্মেলনের মধ্যে দিয়ে বিশেষজ্ঞরা নিপা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের পথ খুঁজে পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।


বিবার্তা/শহিদুল/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com