শিরোনাম
পাকা পেঁপের বীজ ওজন কমায়!
প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৯, ২০:১৪
পাকা পেঁপের বীজ ওজন কমায়!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওজন কমানোর জন্য কত কিছুই না করি আমরা। কিন্তু কিছুতেই যেন ওজন নিয়ন্ত্রণে রাখা যায় না। কারণ জাঙ্ক ফুড নির্ভর জীবনে ওজন নিয়ন্ত্রণে রাখাটা বেশ কষ্টকর। ফলে শুধু ওজনই নয়, জাঙ্ক ফুডের দৌলতে নানারকম অসুখও এসে হাজির হয় আমাদের শরীরে।


ওজন নিয়ন্ত্রণে হাঁটাহাঁটি বা ব্যায়ামের প্রয়োজন তো আছেই, সঙ্গে ডায়েটের সামান্য পরিবর্তনও ওজন কমাতে পারে অনেকটাই। বিশেষজ্ঞরা জানিয়েছেন, পাকা পেঁপের মধ্যেই নাকি লুকিয়ে রয়েছে ওজন কমানোর ওষুধ! কী ভাবে?


বিশেষজ্ঞরা বলছেন, পাকা পেঁপের বীজেই সেই শক্তি রয়েছে। পাকা পেঁপের বীজ খেলে শরীর থেকে টক্সিন দূর হয়। বিপাক ক্রিয়ার সাহায্য করে, পেট ফাঁপা রোগ দূর করে এবং খাবার ভাল করে হজম করতে সাহায্য করে। আর সবচেয়ে প্রয়োজনীয়, শরীরে অতিরিক্ত মেদ জমতে দেয় না। এই কারণে পাকা পেঁপের বীজ খেলে ওজন দ্রুত কমানো সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা।


পুষ্টিবিদ রেশমি রায় চৌধুরী জানান, যে কোনো ফল বা খাবার যা বিপাক ক্রিয়া বাড়িয়ে দেয়, সেগুলোই ওজন কমাতে সাহায্য করে। তবে পেঁপের বীজে আলাদা করে এমন কোনো পদার্থ রয়েছে বলে জানা নেই। তবে পেঁপেতে প্রচুর পরিমাণে পানি থাকে, পানি আমাদের বিপাকে সাহায্য করে, তাই বলা যেতেই পারে যে অন্যান্য ফলের থেকে পেঁপে কম ক্যালোরি যুক্ত ফল।


কী ভাবে খাবেন?


পাকা পেঁপে খাওয়ার পর কালো রঙের যে বীজগুলো পাবেন, সেগুলো ওই অবস্থাতেই চিবিয়ে খেয়ে ফেলতে পারেন। বা প্রয়োজনে ভাল করে পেস্ট বানিয়ে পানিতে গুলেও খেতে পারেন।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com