গুণে ভরা চিরতা!
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১১:১৪
গুণে ভরা চিরতা!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউনানি চিকিৎসা মতে, হৃৎপিণ্ড ও যকৃতের সবলকারক, চোখের জ্যোতিবর্ধক ও জ্বর নিরাময়ে বিশেষ উপকারীচিরতা চিরতা। হাঁপানিতে এটি ব্যবহারেও ভালো ফল মেলে।


ডায়রিয়া নিরাময়ে উপকার পাওয়া যায়। চিরতা স্নিগ্ধকারক, হজমকারক, চক্ষুরোগনাশক ও লিভার রোগ উপশমকারী। অন্যান্য ঔষধি উপদানের সঙ্গে নানা প্রক্রিয়ায় প্রস্তুতকৃত চিরতার রসে ইনফ্লুয়েঞ্জা, শোথ রোগ, রক্তপিত্ত, নবপ্রসূতার স্তন্য শোধন, গর্ভাবস্থায় বমি বন্ধ, প্রচণ্ড বমি আটকাতে, কৃমির উপদ্রব কমাতে দারুণ কাজ করে।


খাবার নিয়ম


ডায়াবেটিস যে ধরনেরই হোক না কেন, ৫০০ মিলিগ্রাম চিরতা চূর্ণ ও ২ গ্রাম ছোট গো চূর্ণ একসঙ্গে মিশিয়ে সকাল-বিকাল পানিসহ দুবার পান করলে এ রোগ প্রশমিত হবে। পচা ঘা সারাতেও চিরতা উপকারী।


চুল পড়া রোধে ২-৩ গ্রাম চিরতা ১ কাপ গরম পানিতে ভিজিয়ে রেখে পরের দিন সেই পানি ছেঁকে মাথা ধুলে চুল পড়া কমে যাবে। তবে ১ দিন পর পর ৩-৪ দিন ধুতে হবে। এ ছাড়াও ২৫ গ্রাম চিরতা ফুল ২০০ গ্রাম নারিকেল তেলে ভেজে নিয়ে ওই তেল মাথায় ব্যবহার করলে খুশকিসহ মাথায় ফুসকুড়ি ওঠা বন্ধ হয়।


বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে স্বীকৃত জৈবিক কার্যকারিতায় চিরতা উপকারী ভূমিকা রাখে প্রদাহনাশকতায়, ম্যালেরিয়া ও যক্ষ্মা প্রতিরোধে, কোমলতা আনয়নে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে, রেচনে, পেটব্যথায়, টনিক হিসেবে, হৃৎকার্য নিয়ন্ত্রণে, রক্ত পরিষ্কারে, হাইপোগাইসেমিক কার্যকারিতার কাজ করে চিরতা।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com