শিরোনাম
গ্যাসট্রিক ও বুকজ্বালা দূর করতে করণীয়
প্রকাশ : ২৮ আগস্ট ২০১৯, ১৯:৫৮
গ্যাসট্রিক ও বুকজ্বালা দূর করতে করণীয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যে রোগ গ্যাসট্রিক সেই রোগই অ্যাসিডিটি আবার কেউ কেউ বলে থাকেন অম্বল। এর জন্য বুকজ্বালা থেকে শুরু করে নানা সমস্যা দেখা দেয় শরীরে। যখন পাকস্থলির অ্যাসিড শরীরের উপরিভাগে ইসোফোগাস অংশে চলে আসে তখনই অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়।


সাধারণত অ্যাসিডিটির লক্ষণ ভিন্ন ভিন্ন রকমের। অর্থাৎ একজনের ক্ষেত্রে যে রকম অন্যজনের ক্ষেত্রে অন্যরকম। স্বাস্থ্য বিশারদরা অবশ্য এর হাত থেকে নিস্তারের দুটি চটজলদি উপায় জানিয়েছেন।


এর জন্য আপনার প্রয়োজন রান্নাঘরের কিছু মশলাপাতি। তাতেই গ্যাসট্রিক আর বুকজ্বালা একেবারে দূর হবে।


জেনে নিন এই চটজলদি উপায়-


আপনার প্রয়োজন কিছুটা জোয়ানের দানা, মৌরির দানা এবং খানিকটা উষ্ণ পানি। হজমের সহায়ক হিসাবে জোয়ান ও মৌরি দীর্ঘদিন ধরেই ব্যবহৃত হয়ে আসছে।


জোয়ানের মধ্যে বেশ ভালো পরিমাণে থাইমল থাকে। এই থাইমলের কারণেই স্টমাক থেকে গ্যাসট্রিক রস নিঃসৃত হয়, যা হজমে সাহায্য করে। অনেক প্রজন্ম আগে থেকেই হজমের প্রয়োজনে জোয়ান ব্যবহৃত হয়ে আসছে।


মৌরিকে চিবিয়েও খেতে পারেন আবার এক কাপ গরম পানিতে ফুটিয়ে ছেঁকেও খেতে পারেন। মৌরিতে থাকে অ্যানথোল ও ইস্ট্রোগোল যার মধ্যে অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে।


স্বাস্থ্য বিশারদরা আরো বলেন, মৌরি ও জোয়ান একসঙ্গে গরম পানিতে ফোটান। মিশ্রণটিকে ফুটিয়ে অর্ধেক করে ফেলুন। এবার তা ঠাণ্ডা করে খেলেই গ্যাসট্রিক ও বুকজ্বালার সমস্যা থেকে দ্রুত রেহাই মিলবে।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com