শিরোনাম
‘স্কয়ার হাসপাতালের অদক্ষতা ও চিকিৎসকের ভুলে বাবা সোনাকে হারালাম’
প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ২২:৫১
‘স্কয়ার হাসপাতালের অদক্ষতা ও চিকিৎসকের ভুলে বাবা সোনাকে হারালাম’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমার ফুটফুটে, দূরন্ত, নিস্পাপ বাচ্চা মো: ইরতিজা শাহাদ (প্রত্যয়)! আগামী ২৩ জুলাই যার ৭ বছর পূর্ণ হতো, গত ৫ জুলাই স্কয়ার হাসপাতালে PICU (Paediatric Intensive Care unit) -এ ডেঙ্গু জ্বরের চিকিৎসাধীন অবস্থায় PICU consultant Dr. Ahmed Syed এর চরম অবহেলা, অনুপস্থিতি; Unskilled Duty Doctor এর ডেঙ্গু জ্বরের একমাত্র চিকিৎসা Fluid Management এর চরম অদক্ষতা ও ভুলের কারণে আমাদের ছেড়ে জান্নাতের বাগানের ফুল হয়ে চলে গেছে।আল্লাহ তায়ালা আমাদের সবচেয়ে প্রিয় আমাদের বাবাসোনা-কে হারানোর বেদনা, আমার মেয়েকে তার একমাত্র ছোট ভাইকে হারানোর ব্যথা সহ্য করার তৌফিক দান করুন!


যে কোনো বাবা-মার কাছে তার সন্তান সবচেয়ে মূল্যবান সম্পদ। আমাদের কাছেও তাই।আজকে আমার ছেলের চলে যাওয়া নিয়ে লিখছি কারণ, আমি চাই না আর কোনো বাবা-মা তাদের বাচ্চাকে শুধু ডাক্তারের অবহেলার কারণে হারিয়ে ফেলুক!


স্কয়ার হাসপাতাল আমাদের দেশের So-called নামী হাসপাতাল! তাদের Paediatric Care Unit এর যে চরম অদক্ষতা তা নিজের বাচ্চা হারানোর মাধ্যমে বুঝতে পারলাম।৪ জুলাই সকালে আমার বাচ্চা কথা বলতে বলতে, হেঁটে গাড়িতে উঠল।তার BP low এবং Pulse Slow ছিল।আনোয়ার খান মডার্ন হসপিটালে admit করালাম।সেখানে Fluid inject করার পর within half hour বাচ্চার BP normal হলো ১১০/৯০ এবং Pulse ও normal হলো, বাচ্চার ২ বার urination ও হয়।এবং আমার বাচ্চা আমাকে বলে mom আমি তো better feel করছি, আমি কি এখন বাসায় যাব? Female duty doctor রা আমার বাচ্চাকে আদর করছিল! এমন সময় আমাদের doctor suggest করল বাচ্চাকে ১ দিন close monitoring এ রাখলে ভালো হয় কারণ BP- monitoring করে fluid দিতে হবে , যেটা Anwar Khan Modern -এ PICU না থাকাতে possible না।উনি আমাদের বলেছিলেন BP আবার fall করলে PICU লাগতে পারে, তখনই লাগবে সেটা বলেননি।যেহেতু ওখানে PICU নেই For better monitoring we shifted to Square Hospital as per his Suggestion, তখন বাচ্চার Bp, Pulse, Urine sob e normal ছিল। Square Hospital এর Emergency থেকে direct PICU তে দিয়ে দিল।দুপুরে বাচ্চা ঘুমাচ্ছিল, আর PICU এর Consultant আমাদের brief করলেন বাচ্চা ৯০% okay , যে ১০% sick সেটুকু ৪৮ ঘন্টার মধ্যে সুস্থ হয়ে যাবে ইনশাআল্লাহ !


এরপর তিনি বাচ্চার treatment plan দিয়ে চলে গেলেন।আমি বাচ্চাকে দেখে আসলাম ঘুমোচ্ছে।বিকাল ৫টায় বাচ্চাকে স্যুপ খাওয়ালাম, গল্প করলাম, অভয় দিলাম।নার্সের সাথে ঝগড়া করছিল, সে বড় বেবী তাই ডায়াপার পড়বে না বলে।


সবকিছু নরমাল ছিল। সন্ধ্যা ৭টায় ঘুমাচ্ছিল।রাত ৮টায় ওর বাবা-কে বলল mom কই, আমার ক্ষিধে লেগেছে, আমি খাব।রাত ৯টায় PICU তে সবার Duty Shift হলো।নতুন duty doctor, নতুন Nurse! আমি PICU তে ঢুকে দেখলাম বাচ্চা Nurse এর সাথে ঝগড়া করছে, আবার Diaper পড়িয়েছে বলে! তারপর স্যুপ খাওয়াতে চাইলাম, বলল এগুলো Patient রা খাই, আমি খাব না! Then বলল এরা সবাই পঁচা, আমি এখানে থাকব না, আমাকে বাসায় নিয়ে যাও, তুমি take care কর, আমি ভালো হয়ে যাব! তখন আমি দেখলাম বাচ্চা restless হয়ে যাচ্ছে, Salaine ছুটে গেছে, পাশে কোনো ডাক্তার, নার্স নেই।বাচ্চার sweating হলো, আমি নিজে মুছে দিলাম ! Duty Doctor কে চিৎকার করে ডাকলাম, নার্স এসে salaine ঠিক ক করে দিল, duty doctor এসে দেখে কোনো কিছু না করে কানে ফোন লাগিয়ে চলে গেল।আর নার্স আমার বাচ্চাকে শান্ত করার পরিবর্তে বলল তোমাকে কিন্তু injection দিয়ে দিব!!!! এই হলো তাদের নার্সদের behaviour!! আমি বাচ্চাকে শান্ত করলাম, বলল Mom আমাকে “আয় আয় চাঁদ মামা“ গেয়ে ঘুম পাড়িয়ে দাও! জীবনের শেষ ঘুম পাড়ালাম আমি আমার বাচ্চাকে! আর duty doctor আমাকে এসে বলল আপনি এখন যান, আমরা ওঁকে medicine দিব।এরপর তারা আমাকে আর আমার husband কে আর ঢুকতে দিল না! রাত ১১:৪০ এ Consultant Dr. Ahmed Syed দৌড়াতে দৌড়াতে আসলেন, এসে ১৫ মিনিট পরে আমাদের বললেন, আপনাদের বাচ্চার ৫০-৫০ অবস্থা , আপনারা অন্য কোথাও নিয়ে যেতে চাইলে নিতে পারেন!!!। যে ডাক্তার বিকেল এ বললেন চিন্তার কোনো কারণ নেই, report দেখে বললেন বাচ্চার lung একদম clear; সেই ডাক্তার রাতে এসে বললেন বাচ্চার lung এর ৯৫% পানিতে ভর্তি !!! যে বাচ্চা আমার সাথে রাত ৯:৩০ পর্যন্ত কথা বললো, খেতে চাইল সেই বাচ্চাকে তারা life Support এ নিয়ে গেল।Even তখনো আমার বাচ্চা mom /mom বলে চিৎকার করছিল ! এরপর Consultant Dr. Ahmed Syed বাচ্চাকে life support এ দিয়ে বাসায় চলে গেল।মোবাইল off করে দিল। Duty Doctor আমাদেরকে ভেতরে ঢুকতে দিচ্ছিল না ! আমার Husband নিজে একজন ডাক্তার , তাকেও তারা Allow করছিল না । যখন অনেক হাঙ্গামা করে আমার husband ভেতরে ঢুকল, দেখল বাচ্চার Blood Pressure zero but they don’t even bother to inform us. যখন জিজ্ঞেস করা হলো, বলল আমরা চেষ্টা করছি BP raise করার।আমার বাচ্চার lowest platelets level ছিল ৪০,০০০ ! সকাল হয়ে গেল , Consultant এর দেখা নেই , চাপ প্রয়োগ করে Consultant কে আনতে হল । উনি এসেই আমাকে আরেকটা বাচ্চা মারা যাবার কাহিনী বলা শুরু করেছিলেন, আমি তাকে থামিয়ে দিয়ে বলেছিলাম আমার বাচ্চার কথা বলুন আমাকে! বলল আপনার বাচ্চাকে নিস্তেজ করা যাচ্ছিল না, তাই adult dose দিতে হয়েছে।উনি আমাদেরকে বললেন বাচ্চার ৬০০ ml urination হয়েছে, যা ছিল ডাহা মিথ্যা কথা।কারণ বাচ্চা diaper পরানো ছিল , তাহলে urine মাপলো কি দিয়ে ?! এরপর Consultant Dr. Ahmed Syed আবার গায়েব!!! মোবাইল off !! আমাদেরকে ঢুকতে দিচ্ছিল না । আমি দুপুর ১ টা থেকে ৩ টা পর্যন্ত wait করলাম, এরপর আমি জোর করে ঢুকে দেখলাম বাচ্চার মাথার নিচে বালিশ নেই, আমার যা বোঝার বোঝা হয়ে গেল!! আমি জোর করে ঢুকে যাওয়াতে তারা তাদের নাটকের ইতি টানতে বাধ্য হল!!!


আমার বাচ্চার condition critical ছিল না । আমরা বাচ্চা-র better monitoring এর জন্য Square Hospital এ নিয়ে গিয়েছিলাম। কিন্তু, তারা আমার বুক খালি করে দিল!! আমরা আমার বাচ্চার রিপোর্ট সব দেখলাম, অন্যা্ন্য বিজ্ঞ Consultant দের দেখালাম, যেখানে clearly বোঝা যাচ্ছে শুধু Square Hospital ,PICU এর Consultant ডাক্তারের চরম অবহেলা আর Duty Doctor দের চরম অদক্ষতা ও ভুলের কারণে আমাদের সোনা বাবা-কে আমাদের হারাতে হয়েছে !


এটা কিভাবে সম্ভব যে হসপিটালের PICU/NICU-তে একজন মাত্র Consultant Doctor থাকে, এবং তাকে on call এ নিয়ে আসতে হয় ? উনি কিভাবে বলেন যে , শুক্রবার আমি আসি না, আপনার বাচ্চার জন্য এসেছি !!! উনি তো বাচ্চাদের দায়িত্বে থাকেন, উনি কিভাবে তার দায়িত্ব অবহেলা করেন?!


আমি বিশ্বাস করি , আল্লাহতায়ালা অন্যায়কারীদের বিচার করবেন । কিন্তু, তাই বলে কি তারা তাদের দায়িত্বে অবহেলার মাধ্যমে আরো মা-বাবা কে সন্তান হারা করবে, তারা কি ধরা-ছোয়ার বাইরে ?


চাঁদ সুলতানার ফেসবুক থেকে নেয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com