শিরোনাম
ভণ্ডদের মুখোশ উন্মোচন
প্রকাশ : ০৭ জুন ২০১৭, ১৯:২৭
ভণ্ডদের মুখোশ উন্মোচন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কোনো ভিখারীর কাছ থেকে আমি আর্থিক সাহায্য নিতে রাজি নই। পঙ্গুদের সঙ্গে মল্লযুদ্ধেও যেতে চাই না। কোনো চরিত্রহীনের কাছ থেকে জ্ঞান নিতে হবে - ভাবতেই পারি না। কোনো অন্ধ আমাকে পথ দেখাক, তা কোনোমতেই কাম্য নয়। আপদমস্তক দুর্নীতিতে ভরা কোনো ব্যক্তি বা গোষ্ঠী যদি কাউকে ‘লুটেরা চক্র’ বলে, তা কারো কাছেই বিশ্বাসযোগ্য মনে হবে না ।


অনলাইন নিউজ পোর্টালের কারণে দেশে এখন কলামিস্টের সংখ্যা অনেক বেড়ে গেছে। কোনোমতে ৮০০/১০০০ শব্দের কিছু লিখলেই কোথাও না কোথাও পাবলিশ করা যায়। শুধু ছাপা পত্রিকার যুগে হয়তো এই লেখাগুলো ডাস্টবিনে জায়গা পেতো। সাংবাদিকতার মতো পবিত্র পেশায় খিস্তি-খেউড়ের জায়গা ছিল না। অনলাইন পোর্টালের যুগে এসব এখন পাবলিশ হয়, সামাজিক যোগাযোগমাধ্যমের যুগে নিউজ পোর্টালগুলোই স্পনসর করে এই লেখাগুলোর পাঠক খুঁজে বের করার চেষ্টা করে। এমনি কিছু লেখকের সংখ্যা এখন বেড়ে গেছে, যারা নিজেরাই নিজস্ব জায়গায় ব্যর্থ।


যেমন, হয়তো শিক্ষকতায় আছেন কিন্তু একাডেমিক কোনো অর্জন নেই। পত্রিকার সম্পাদক কিন্তু পত্রিকা তো রুগ্ন শিল্প। হয়তো কারো দয়া-দক্ষিণা নিয়ে চালাচ্ছেন। ব্যবসায়ী, কিন্তু ঋণখেলাপি। এরকমের লোকজনের নসিহত যদি নিতে হয় তাহলে তো এই জাতির কপালে দুঃখ আছে।


খুব দূরে না যাই, পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংক যখন এই দেশের জনগণের কপালে দুর্নীতির অপবাদ এঁকে দিয়েছিল তখন বিশ্বব্যাংকের পক্ষে দালালি করতে করতে ওদের মুখে ফেনা উঠে গিয়েছিলো। বিশ্বব্যাংক দুর্নীতিবাজতার অভিযোগ প্রমাণের আগেই তারা পুরো জাতিকে বিশ্বের কাছে চোর বানাতে ব্যস্ত হয়ে গিয়েছিলো। কিন্তু বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার চ্যালেঞ্জের কাছে যখন আন্তর্জাতিক আদালতেও বিশ্বব্যাংক হেরে যায় তখন কিন্তু ওরা শুধু ম্যা ম্যা করেছে। মনে হয়েছে যেন ওনারা নিজেরা হেরে গেছেন। এ রকম অসংখ্য উদাহরণ আছে ।


সাংবাদিকতা পেশায় থাকার কারণেই অনেকেরই জীবনের অতীত ও বর্তমানের ভালো ও কলঙ্কময় অধিকাংশ অধ্যায় জানি। তাদের অপকর্ম সম্পর্কে লিখতে গেলে একেকটা ছোটোখাটো উপন্যাস হয়ে যাবে। শিগগিরই একেকজনের অপকর্মগুলো নিয়ে নাম ধরে ধরে ধারাবাহিকভাবে লিখবো। এখন শুধু ভন্ডদের মুখোশ উন্মোচন করতে হবে ।


আপাতত শুধু এইটুকু বলি, যারা তারেক রহমানের মতো আত্মস্বীকৃত দুর্নীতিবাজকে ‘জাতীয় হিরো’ বানানোর চেষ্টায় লিপ্ত ছিল তারা যদি বঙ্গবন্ধুকন্যাকে লুটেরা চক্র বা দুর্নীতিবাজ তকমা দেয় তখন বিষয়গুলো জাতির কাছে হাস্যকরই হবে।


আশরাফুল আলম খোকনের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com