একজনের অপরাধ আরেকজনের ঘাড়ে চাপিয়ে দেয়া উচিত না
প্রকাশ : ০৬ জুন ২০১৭, ১৭:২১
একজনের অপরাধ আরেকজনের ঘাড়ে চাপিয়ে দেয়া উচিত না
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বগুড়ায় আমাদের টেস্ট দলের অধিনায়ক মুশফিকের বড় ভাই গ্রেফতার হয়েছে। মাদক সেবন ও বিক্রির জন্য তাকে গ্রেফতার করা হয়েছে।


মুশফিকের বড় ভাইকে গ্রেফতার করা হয়েছে, এজন্য দেখছি লোকজন ফেসবুকে মুশফিকের সমালোচনা করে বেড়াচ্ছে! গ্রেফতার হলো বড় ভাই, এতে ছোট ভাইয়ের দোষটা ঠিক কী, বুঝে উঠতে পারছি না! অথচ দেশপ্রেমিক ফেসবুকার সমাজ মুশফিকের পেছনে উঠে পড়ে লেগেছে!


একটা উদাহরণ দেই। আমেরিকায় বছর খানেক আগে যখন একটা সন্ত্রাসী হামলা হলো, তখন ২০ বছর বয়েসি ওই সন্ত্রাসীর বাবা-মা, ভাই-বোন কাউকে কিন্তু আমেরিকার পুলিশ গ্রেফতার করেনি। কারণ তারা জানে, একজনের অপরাধ, আরেকজনের ঘাড়ে চাপিয়ে দেয়া কোনো কাজের কথা না।


আচ্ছা, আপনারা নিজেরা যারা সমালোচনা করছেন, তারা নিজেরা কি নিশ্চিত-আপনাদের ছোট কিংবা বড় ভাই কে কি করে বেড়াচ্ছে? এখন আপনাদের বেলায়ও যদি এমন কিছু ঘটে যায়, তাহলে কি এর দায় আপনার ওপরও এসে পড়বে নাকি?


আরেকটা ব্যাপার। আমরা বাংলাদেশিরা পেশাগত ও ব্যক্তিগত ব্যাপার গুলোকে গুলিয়ে ফেলি। ঠিক আছে মানছি ক্রিকেটাররা অনেক উঠতি বয়েসি ছেলেদের আইডল; তাদের উচিত সমাজের সামনে নিজেদের সেই হিসেবে উপস্থাপন করা, যাতে উঠতি ছেলেগুলো ভালো কিছু শিখতে পারে। কিন্তু আপনাদের যেমন ব্যক্তিগত জীবন আছে, ক্রিকেটারদেরও আছে। সেই ব্যক্তিগত জীবনের দায় তাদের নিজের। সেখানে যদি তারা ভালো কাজ করে বেড়ায় তো ভালো, অন্যায় করলে সেই অনুযায়ী তারা শাস্তি পাবে।


কিন্তু তাই বলে তাদের ব্যক্তিগত জীবনের সাথে পেশাগত জীবন গুলিয়ে ফেলা মোটেই কাজের কথা না। ক্রিকেট খেলাটা কিন্তু ওদের পেশা। এইতো সেইদিনই গলফ খেলার কিংবদন্তী প্লেয়ার টাইগার উড গ্রেফতার হয়েছিলো। এই নিয়ে তো আমি কোথাও দেখিনি কেউ তার খেলা নিয়ে সমালোচনা করছে!


অথচ আমরা কিনা মুশফিকের বড় ভাই গ্রেফতার হয়েছে, এই জন্য পারলে ওকে এখনই দল থেকে বাদ দিয়ে দিতে চাইছি! ইচ্ছেমতো তার সমালোচনা করে বেড়াচ্ছি।


এসব খেলায় এমনিতেই অনেক চাপ সহ্য করে খেলতে হয়, এর মাঝে যুক্ত হয়েছে বড় ভাইয়ের গ্রেফতার (তার বড় ভাই অন্যায় করেছে, অবশ্যই শাস্তি হওয়া উচিত, কিন্তু শত হলেও মুশফিকের জন্য তো সে বড় ভাই, এই ব্যাপারটাও নিশ্চয় তার মনে প্রভাব ফেলবে) এর মাঝে আপনারা সবাই মিলে যদি এখন মুশফিকের এভাবে সমালোচনা করে বেড়ান, তাহলে তো ছেলেটা এমনিতেই ভেঙ্গে পড়বে। ভুলে গেলে চলবে না, মুশফিক বাংলাদেশ দলের গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়।


আমিনুল ইসলামের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com