শিরোনাম
মানুষকে আনন্দ দেয়ার মাঝেই প্রকৃত সুখ
প্রকাশ : ০২ জুন ২০১৭, ১৫:৩৫
মানুষকে আনন্দ দেয়ার মাঝেই প্রকৃত সুখ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘটনা-১
ছোট বেলার কিছু স্মৃতি থাকে সবারই; সুখ আর দুঃখের মিথস্ক্রিয়ায় সেই প্রবাহগুলো উঁকি দেয় মনে। মানুষের শ্রেষ্ঠত্ব অর্জন করার মূলে রয়েছে তার চিন্তা প্রসূত মস্তিষ্কের দক্ষতা, যা তাকে আলাদা করেছে সকল প্রাণিকূল থেকে।


এবার মূল প্রসঙ্গে আসা যাক, কিছুদিন আগে ‘জোয়ানা’ পৃথিবীর আলোয় বেড়ে উঠার একবছর পূর্তি উপলক্ষে ছোটখাটো একটা আয়োজন করেছিলাম পরিবার বন্ধুদের নিয়ে। জোয়ানা সবার অনেক আশীর্বাদ, ভালোবাসা আর উপহার পেয়েছিল সেইক্ষণে। তারমধ্যে রিমোর্ট কন্ট্রোল দুটো গাড়ি পেয়েছিল জোয়ানা, এই গাড়ি নিয়েই গল্প!


আমার বেশ খারাপ লাগার একটি স্মৃতি, ছোট থাকতে আমি এমন একটি গাড়ি কিনতে চেয়েছিলাম, কিন্তু আমার কেনা হয়নি। সেই খারাপ লাগাটা কোনো কারণে থেকে গেছে, যখন এই গাড়িগুলো দেখি মনের গভীরে একটা দীর্ঘশ্বাস পরে। এখন তো আর হাজারটা গাড়ি কিনেও তৃপ্ত হওয়া যাবে না।


তাই এর থেকে উত্তরণের পথ হিসেবে আমি একটি গাড়ি আমাদের ড্রাইভার এর চার বছরের ছেলেকে দিয়ে দিলাম। ড্রাইভার বেতনই পায় কত, তার নিশ্চিয়ই সামর্থ্য হবে না এমন খেলনা ছেলেকে কিনে দিতে।



ছবি : আফরিন নুসরাত মিশা


পরে ড্রাইভারকে জিজ্ঞাসা করলাম ছেলের প্রতিক্রিয়া কি জানতে; বাচ্চাটা নাকি মাত্রাতিরিক্ত খুশি হয়েছে এবং রাতের বেলা গাড়ি জড়িয়ে ধরে ঘুমায় সে। আমার খুব খুব ভালো লাগা কাজ করলো। খারাপ লাগাটা উধাও হয়ে গেল।


ঘটনা-২
আজ সকালে ক্যাম্পাসে যেতে হয়েছে একটা পেপার আমার একজন শ্রদ্ধেয় শিক্ষককে দিতে। যে রিকশায় চড়েছিলাম তার চালকের পুরো জামাটাই ছেঁড়া ছিল। হকারসের সামনে দিয়ে যাচ্ছিলাম তখন, তাকে তাৎক্ষণিক থামতে বললাম। নূরজাহান মার্কেটে গিয়ে তার জন্য একটা শার্ট কিনলাম।


পরে কলাভবনে নেমে তাকে শার্টটা দিলে সে একটু হকচকিয়ে গেল। পরে আমার মোবাইল নাম্বার দিয়ে বললাম যোগাযোগ করতে, পুরনো জামা আছে কিছু নিয়ে যেতে।


কথা গুলো আত্মপ্রচার হয়ে যায়। কিন্তু শেয়ার করা এইজন্য যে মানুষকে আনন্দ দেয়ার মাঝেই প্রকৃত সুখ; কেউ যদি উৎসাহী হন এই ভেবে। এই রমজান মাসে নামাজ-রোজার পাশে সবাই যদি গরিবের নায্য হক জাকাতের টাকা দিয়ে দেন তাহলে হাজার মানুষের মুখে হাসি ফুটবে। আপনার স্বর্ণের দামের ২.৫ শতাংশ গরিবের হক, তা পরিশোধ করুণ, ঋণমুক্ত থাকুন।


আফরিন নুসরাত মিশার ফেসবুক থেকে


বিবার্তা/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com