শিরোনাম
প্লিজ, একটু মানবিক হোন
প্রকাশ : ২৭ মে ২০১৭, ১৬:০১
প্লিজ, একটু মানবিক হোন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এই প্রচন্ড দাবদাহে জনজীবন যখন অতিষ্ঠ, স্বাভাবিক চলাফেরা করাই যেখানে দুরূহতা, যেখানে রোদে পুড়ে, ঘামে চুপচুপে ভিজে, অমানবিক পরিশ্রম করে যে মানুষটা আপনাকে প্রত্যাশিত গন্তব্যে পৌছে দেয়, সে রিকশাওয়ালা-ভ্যানওয়ালা। এসব ভাইয়ের সাথে ৫/১০ টাকা ভাড়া নিয়ে আপনি তর্কে জড়ান, আর তর্কটা ক্ষনিক প্রলম্বিত হলেই আপনার হাল্ক'সম হাত তার গাল ছুঁয়ে যায়!


বাহ... আপনি খুব হিরোইজম দেখালেন, এই গরমে এমনি মাথা ঠিক নাই, তার উপর শালা আবার বাড়তি ভাড়া চায়, এই বলে নিজের অপকর্ম জাস্টিফাই করার চেষ্টাও করেন!


একবার কি ভেবে দেখেছেন, কেবল গদিতে চুপচাপ বসে থেকে আপনার এই হাল, তাহলে যে মানুষটা এই খাঁড়া রোদে আপনাকে এনালগ প্যাডেল ঘুরিয়ে বয়ে নিয়ে এসেছে, তাঁর কি নাজুক দশা!


এই যে আপনি রিক্সাওয়ালাকে ৫/১০ টাকা ছাড় দেয়ার মনসিকতা রাখেন না, বান্ধবী বা স্ত্রীকে নিয়ে দামী কোনো রেস্টুরেন্টে উদোরপূর্তি করে ওয়েটারকে ঠিক হাসিমুখে ১০০ টাকা বকশিস দিয়ে আসেন! ভাবছেন, ওটা না দিলে তো বান্ধবী/স্ত্রীর সামনে ইজ্জত থাকে নাহ।


ওহ! তাহলে ৫ টাকার জন্য রিক্সাওয়ালার গায়ে হাত তুললে ইজ্জত বুঝি খুব বেড়ে যায়, তাই না?


একটু মানবিক হনরে ভাই, হাতিরপুল থেকে পল্টন ৫০ টাকা কেন, এই দাবদাহে ৫০০০ টাকা দিলেও আপনার-আমার পক্ষে এমন হাড়ভাঙা অমানবিক পরিশ্রম করা সম্ভব নয়!


এখন থেকে, পারলে রিক্সা থেকে নেমে আপনাকে কষ্ট করে গন্তব্যে পৌঁছে দেয়ার জন্য হাসিমুখে ধন্যবাদ জানাবেন এবং ১০ টাকা অতিরিক্ত দিয়ে বলবেন, লেবু পানির শরবত খেয়ে নিয়েন মামা, অনেক কষ্ট করেছেন।


খাস দিলে অন্যের হিতের তরে দান করলে অর্থ সম্পদ কমে না, বরং বেড়ে যায়। আল্লাহ্ জান-মালে বরকত দেয়। আর অহেতুক মানুষকে প্রাপ্যতা থেকে ঠকালে, আল্লাহ্‌ রুষ্ট হয়, আয়-বরকত কমে যায়!


ভুলে যাবেন না, আপনি আশরাফুল মাখলুকাত, সৃষ্টির সেরা জীব! প্লিজ, একটু মানবিক হোন।


গোলাম রাব্বানীর ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com