শিরোনাম
সঞ্জীবন-এর যাত্রা শুরু
প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৭, ২০:৩৪
সঞ্জীবন-এর যাত্রা শুরু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বজনদের আর কোন দুরারোগ্য ব্যাধির কাছে হারতে দেবো না, অন্তত অর্থাভাবে নয় - এই প্রত্যয় নিয়ে বাংলা নববর্ষের প্রথম দিনযাত্রা শুরু করেছে "সঞ্জীবন"(জীবনদায়ী) নামে একটি জনকল্যাণমূলক সংস্থার।


উদ্দেশ্য


দুরারোগ্য রোগে আক্রান্তের হার বাড়ছে ক্রমশ। এসব রোগের চিকিৎসা খুবই ব্যয়বহুল। এককভাবে বেশিরভাগ মানুষই এই ব্যয়ভার বহনে অক্ষম। স্বচ্ছল ও নিয়মিত কন্ট্রিবিউট করা ব্যক্তিবর্গের সংখ্যা সীমিত এবং বারবার নির্ধারিত কয়েকজন ব্যক্তির দ্বারস্থ হওয়া যেমন বিব্রতকর, তেমনি তাঁরাও করে করে ক্লান্ত। তাই প্রয়োজন এমন একটা সংগঠন ও স্থায়ী তহবিলের, যাতে আপৎকালীন সহায়তাটা মানুষ নিজেরাই সংকুলান করতে পারে।


প্রাথমিক পরিকল্পনা ও নীতিমালা


১। সংস্থাটি হবে শতভাগ দাতব্যমূলক (সুনির্দিষ্টভাবে দুরারোগ্য ও ব্যয়বহুল চিকিৎসা সহায়তামূলক); এটা কোনো বাণিজ্যিক বা লাভজনক প্রতিষ্ঠান হবে না।


২। সহজাত প্রবৃত্তিবলে যারা চিকিৎসা-তহবিল সংগ্রহে নিয়মিত সংগঠক হিসেবে কাজ করেন, এরকম চিকিৎসা-তহবিলে যারা নিয়মিত কনট্রিবিউট করে থাকেন এবং ব্যয়বহুল চিকিৎসায় যারা নিজেদের আর্থিকভাবে অক্ষম বলে মনে করে এরকম একটা সংস্থা বা তহবিলের আওতাভুক্ত হওয়ার প্রয়োজনীয়তা উপলব্ধি করেন, কেবল সে-সকল ব্যক্তিই এই সংস্থার সদস্য হিসেবে কাম্য হবেন।


৩। এই দাতব্য সংস্থার সদস্য হতে পারবেন সমমনা বিচারক, অ্যাডভোকেট এবং অন্য কোনো পেশায় নিয়োজিত ল-গ্র্যাজুয়েটদের যে-কেউ। পারবেন শর্তসাপেক্ষে (তদুপলক্ষ্যে গঠিত কমিটি কর্তৃক সুপারিশকৃত এবং আমন্ত্রিত) অন্য শ্রেণি-পেশার সমমনারাও।


৪। তহবিলে সদস্যদের মাসিক অনুদানের হার হবে এক হাজার (১০০০/-) টাকা। উক্ত টাকা একটি নির্ধারিত ব্যাংক-অ্যাকাউন্টে গচ্ছিত থাকবে। দানতুল্য বিধায় প্রদেয় টাকা হবে অফেরতযোগ্য।


৫। এই তহবিল হতে সহায়তা পাওয়া যাবে কেবল ৬নং ক্রমিকে উল্লিখিতদের কেউ দুরারোগ্য ও ব্যয়বহুল রোগে আক্রান্তের ক্ষেত্রে এবং আবেদক-সদস্য যদি সেরূপ চিকিৎসা-ব্যয় বহনে আর্থিকভাবে অক্ষম হন।


৬। সহায়তা পাবেন যারা : প্রথম ক্যাটাগরি- সদস্য নিজে, দ্বিতীয় ক্যাটাগরি- সদস্যের স্বামী/স্ত্রী এবং সন্তানসন্ততি, তৃতীয় ক্যাটাগরি- সদস্যের মাতাপিতা/শ্বশুর-শাশুড়ি।


৭। সংস্থার কোনো সদস্য বা ৬নং ক্রমিকে উল্লিখিতদের কেউ এই রকম রোগাক্রান্ত হলে সংস্থার সঞ্চিত অর্থ বা অনুমোদিত অর্থে যদি ব্যয় সংকুলান না হয় সেক্ষেত্রে সদস্যদের মধ্য থেকে বিশেষ তহবিল সংগ্রহের উদ্যোগ গ্রহণ করা হবে। তাতেও সংকুলান না হলে সদস্যদের সমন্বয়ে সমন্বিত উদ্যোগ পরিচালনা করা হবে।


৮। সংস্থার সদস্য নন এমন কারো বিষয়ে সংস্থার পক্ষ থেকে কোনো ধরনের সহায়তা করা হবে না।


৯। এই তহবিল পরিচালনায় গতানুগতিক কোনো কমিটি বা সভাপতি/সেক্রেটারি থাকবে না, তবে পাঁচ বা ততোধিক সদস্যবিশিষ্ট ট্রাস্টি বোর্ডের মতো একটি বোর্ড থাকবে, যে-বোর্ডের অনুমোদনক্রমে যে-কোনো গ্রহণযোগ্য বহিঃ অনুদান গ্রহণ ও আর্থিক সহায়তার পরিমাণ নির্ধারণসহ সার্বিক বিষয়াদি নির্ধারিত হবে।


১০। একজন মেম্বার-সেক্রেটারি কর্তৃক পরিচালিত সংস্থার নিজস্ব ফেসবুক-পেইজ বা গ্রুপে সদস্যদের তালিকা, সংগৃহীত অর্থ ও সঞ্চিতির সর্বশেষ পরিমাণ এবং আবেদন ও সহায়তার সার্বিক বিষয়াদি প্রতিনিয়ত আপডেট করা হবে।


সংস্থার নাম (প্রাথমিকভাবে "সঞ্জীবন" নামটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে) নীতিমালা, বিধিবদ্ধকরণ, ব্যাংক-একাউন্ট এবং ভবিষ্যৎ কর্মপন্থা প্রভৃতি বিষয়ে পরবর্তীতে আলোচনাক্রমে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।


এরূপ উদ্দেশ্য এবং উল্লিখিত প্রাথমিক পরিকল্পনা ও শর্তাবলীতে রাজি হলে এর সাথে যোগ দিতে পারেন, ৩নং ক্রমিকে উল্লিখিতদের যে-কেউ।


গোলাম রাব্বানীর ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com