শিরোনাম
‘ক্যারিয়ার’ নয়, ভালোবাসাটুকুই থেকে যাবে
প্রকাশ : ১১ এপ্রিল ২০১৭, ১৬:৫৫
‘ক্যারিয়ার’ নয়, ভালোবাসাটুকুই থেকে যাবে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আপনি যে কাল পর্যন্ত বেঁচে থাকবেন, এর কী কোনো নিশ্চয়তা আছে?


শুনলাম নায়ক শাকিব খান নাকি ২০০৮ সালে অপু বিশ্বাসকে বিয়ে করেছে, ২০১৬ সালে নাকি তাদের একটা সন্তানও হয়েছে!


এই দীর্ঘ সময় নিজের ক্যারিয়ারের কথা চিন্তা করে শাকিব খান সব কিছু অস্বীকার করে গেছে!


ধরুন, এর মাঝে যদি শাকিব খানের ভালো-মন্দ কিছু একটা হয়ে যেত? শাকিব খান যদি মরে যেত; তাহলে অপু বিশ্বাস কিংবা তার সন্তান কি আদৌ এই পৃথিবীতে স্বীকৃতি পেত?


চিন্তা করা যায়, ক্যারিয়ারের জন্য এমনকি নিজের সন্তানকে পর্যন্ত অস্বীকার করেছে শাকিব খান! এখন যখন অপু বিশ্বাস টেলিভিশনের সামনে গিয়ে-সব কথা বলে দিয়েছে, তখনো শাকিব খান বলেছে - তিনি সন্তানের দায়িত্ব নিবেন কিন্তু অপু বিশ্বাসের না। কারন অপু বিশ্বাস তার ক্যারিয়ার ধ্বংস করার চেষ্টা করেছে!


আমি অবশ্য শুধু শাকিব খানকে দোষ দিচ্ছি না। আমরা এমন একটা সমাজে বাস করছি, যেখানে কিছু পাওয়ার জন্য, ভবিষ্যৎ ক্যারিয়ার ভালো হওয়ার জন্য, এমনকি বাবা-মা পর্যন্ত সন্তানদের পরীক্ষায় নকল সাপ্লাই দেয় কিংবা টাকা দিয়ে ফাঁস করা প্রশ্ন কিনে সন্তানের ডাক্তার বানায়, কিংবা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষায় প্রথম, দ্বিতীয় হওয়ার ব্যবস্থা করে দেয়!


ছেলেমেয়েরা তো এইসব দেখে দেখেই বড় হচ্ছে! তাই তাদের কাছে ‘ভালোবাসা’ নয়, নিজের ক্যারিয়ারটাই বড় হয়ে দেখা দেয়। নিজেদের ক্যারিয়ারের জন্য সব কিছু অস্বীকার করতে তারা প্রস্তুত। কারণ, তারা এইসব দেখেই বড় হতে থাকে।


আগে তো নিজের ক্যারিয়ার, এরপর না হয় অন্যের চিন্তা করা যাবে। অথচ আমরা ভুলতেই বসেছি - পৃথিবীতে আমরা একবারই আসি। কে কখন চলে যাবো, কারো জানা নেই। এরপরও এই বস্তুগত পৃথিবীতে আবেগ, প্রেম, ভালোবাসার পরিবর্তে ক্যারিয়ারকেই প্রাধান্য দিয়ে যাচ্ছি আমরা।


আজ পৃথিবী ছেড়ে চলে গেলে, কাল ‘ক্যারিয়ার’ নয়, ভালোবাসাটুকুই হয়তো থেকে যাবে। যেই ভালোবাসা হয়তো নীরবে চোখের জল মুছবে। অথচ সেই ভালোবাসাকে কতো ভাবেই না আমরা অপমান করে চলেছি। হায়রে ক্যারিয়ার...


আমিনুল ইসলামের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com