শিরোনাম
গরীবের আবার পড়াশুনা কিসের!
প্রকাশ : ০১ এপ্রিল ২০১৭, ১৮:১০
গরীবের আবার পড়াশুনা কিসের!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পত্রিকায় পড়লাম, দেশের সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বেতন নাকি পাঁচগুণ বাড়ানো হচ্ছে!


তো কারা এই পরিকল্পনা করেছে?


কিছু মন্ত্রী, এমপি আর বড় কিছু সরকারি কর্মকর্তা মিলেই তো এই সিদ্ধান্ত নিয়েছেন।


এসব মন্ত্রী-এমপিরা কিন্তু আমাদের ট্যাক্সের টাকায় সরকারি গাড়িতে চড়ে। শুধু তাই না, তারা শুল্ক মুক্ত গাড়ি কেনার সুবিধা পায়; পারলে গাড়ি-বাড়ি ফ্রি-ই পায়!


আর পড়াশুনার খরচ বাড়াচ্ছে গরীব কৃষক কিংবা খেঁটে খাওয়া মানুষগুলোর সন্তানদের। অথচ এই গরীব মানুষগুলোই কিন্তু এই দেশে ট্যাক্স দেয়। আর আপনারা যারা বড় বড় মন্ত্রী-এমপি কিংবা বড় বড় আমলা, তারা ঋণখেলাপি, বিলখেলাপি তো বটেই, সেই সাথে ট্যাক্সও ঠিক মতো দেন না!


অবশ্য এই দেশের সাধারণ মানুষের ছেলেমেয়েদের পড়াশুনা গোল্লায় গেলে আপনাদের তো আর কিছু যায় আসছে না। আপনাদের সন্তানরা বড় বড় ইংলিশ মিডিয়াম স্কুলে পড়াশুনা শেষ করে ইউরোপ-আমেরিকায় পড়তে যায়। এই দেশের ছেলেমেয়েরা পড়াশুনা করলো কি করলো না, তাতে তো আর আপনাদের কিছু যায় আসছে না।


এই যে ছাত্র-ছাত্রীদের বেতন পাঁচগুণ বাড়ানো হচ্ছে, মন্ত্রী-এমপিদের কথা বাদই দিলাম; এমন কি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও দেখবেন এই নিয়ে কেউ কিছু বলছে না। নিজদের বেতন তো বেড়েছেই; এইবার ছাত্র-ছাত্রীরা বাড়তি বেতন দিয়ে পড়তে না পারলে শিক্ষকদের তো আর কিছু যায় আসছে না!


অথচ খোঁজ নিলে দেখা যাবে এই সব শিক্ষক, বড় সরকারি কর্মকর্তা, এমনকি মন্ত্রী-এমপিরাও হয়তো গ্রামের কোনো গরীব কৃষকের পরিবারেই জন্মগ্রহণ করেছে। অবস্থান পরিবর্তন হওয়ার সাথে সাথে এরা নিজদের অতীত ভুলে গেছে।


বিশ্ববিদ্যালয় জীবনে আমি নিজ চোখে দেখেছি, গ্রাম থেকে উঠে আসা আমার সহপাঠীরা কি কষ্ট করেই না নিজেদের পড়াশুনার খরচ চালাতো। দিনরাত টিউশনি করেও হয়তো খরচ উঠত না। এখন যদি এদের বেতন পাঁচগুণ বাড়ানো হয়, তাহলে এই ছেলেমেয়েগুলো তো আর পড়াশুনারই সুযোগ পাবে না।


আমাদের ট্যাক্সের টাকায় আপনারা গাড়ি-বাড়ি কেনেন আর সব রকম সুযোগ সুবিধা নিতে থাকেন, আর সেই সাথে গরীব মানুষের পড়াশুনার বেতন বাড়াতে থাকেন। কি চমৎকার সব ব্যাপার!


তার চাইতে আপনারা বরং একবারে বলে দিন - গরীবের আবার পড়াশুনা কিসের! যাও, গিয়ে হাল চাষ করো!


আমিনুল ইসলামের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com