শিরোনাম
আমরা ভালো কাজের প্রশংসা করতে জানি না
প্রকাশ : ৩০ মার্চ ২০১৭, ১৮:৩৮
আমরা ভালো কাজের প্রশংসা করতে জানি না
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমি একবার বাংলাদেশ পুলিশের সমালোচনা করে পত্রিকায় একটা লেখা লিখেছিলাম। সেই লেখা পড়ে পুলিশের একজন এএসপি আমাকে একটা তথ্য দিয়েছিলেন; আমার এখন পুরো তথ্যটা মনে নেই, তবে যতটুকু মনে আছে, সেটাই লিখছি।


তিনি লিখেছিলেন – ‘আমরা এমন একটা পরিবেশে কাজ করি যেখানে হয়তো একটা থানায় আসামী বহনকারী ভ্যান পর্যন্ত ঠিক মতো নেই। অনেক সময় ভাড়া করা গাড়িতে করে আসামী পরিবহন করতে হয়। এমনকি অনেক সময় পায়ে হেঁটে আসামীকে থানা-জেল করতে হয়! এটা যে কতোটা বিপদজনক একটা ব্যাপার, যারা এই কাজের সাথে সম্পৃক্ত তারাই ভালো বলতে পারবে। অনেক সময় গুরুত্বপূর্ণ আসামীদের বহন করে আনা-নেয়ার জন্য পাশের থানার গাড়ি চাইতে হয়, এর জন্যও অনেক সময় লেগে যায়।


ওই এএসপি আরও বেশ কিছু তথ্য দিয়েছিলেন আমাকে। তিনি তথ্যগুলো আমাকে দিয়েছিলেন কারণ, আমি আমার লেখায় পুলিশের সমালোচনা করেছিলাম।


এরপর আমি নিজেই খোঁজ নিয়েছিলাম ব্যাপারটা নিয়ে এবং আবিষ্কার করলাম - ঘটনা সত্য।


চিন্তা করে দেখুন, ‘জঙ্গিদের’ মতো ভয়াবহ ও বিপদজনক আসামীদেরও হয়তো আমাদের পুলিশ বাহিনীর লোকজনকে এভাবে আনা-নেয়া করতে হয়।


ওই এএসপি যদি আমার আজকের এই লেখাটা পড়ে থাকেন, তাহলে হয়তো তিনি বাদ বাকী ব্যাপারগুলো যোগ করতে পারবেন।


আমরা যারা লেখালেখি করি কিংবা অতি সাধারণ মানুষ, তারা হয়তো দূর থেকে দেখেই পুলিশ থেকে শুরু করে অন্যান্য বাহিনীর সদস্যদের সমালচনা করে থাকি।


একবার এক ছেলে ঈদের সময় আমাকে লিখেছিলো, ‘স্যার, আমার মন খুব খারাপ। আমার বাবা প্রায় প্রতি ঈদেই অফিস করে।


আমি অবাক হয়ে লিখেছিলাম, কেন, তোমার বাবা ঈদের সময় কাজ করছেন কেন?


ওই ছেলে জানেয়ছিল, ‘আমার বাবা পুলিশে চাকরি করে। উনার ছুটি খুব কম।’


আমার জানা ছিল না যে, পুলিশের যারা চাকরি করে, বিশেষ করে অপেক্ষাকৃত ছোট পদে, তাদের ছুটি নাকি অনেক কম হয়।


এই মানুষগুলোই কিন্তু আমাদের নিরাপত্তা দিয়ে চলেছে।


এই যে সিলেটে জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চলছে, আমি-আপনি কিন্তু সেখানে যাচ্ছি না, যাচ্ছে পুলিশ বা অন্যান্য বাহিনীর সদস্যরা। এরমাঝে দুইজন পুলিশ অফিসার মারাও গেছেন সেখানে।


আমাদের পুলিশবাহিনী আমেরিকা-ইংল্যান্ড কিংবা অন্যান্য উন্নত দেশের বাহিনীগুলোর মতো সুযোগ-সুবিধা তো দূরে থাক, ভালো করে একটা ভ্যান কিংবা ভালো প্রযুক্তি সুবিধা পায় না। জঙ্গিরা কিন্তু সেই একই! আমেরিকা, ইংল্যান্ডে যেই জঙ্গিরা হামলা চালাচ্ছে; সেই একই জঙ্গিরা না হোক; তাদের একই নেটওয়ার্কে থাকা কিংবা একই আদর্শের জঙ্গিরাই কিন্তু এই দেশেও হামলা চালাচ্ছে। সুতরাং তাদের হামলা করার মেথড কিংবা টেকনিক কিন্তু একই!


অ্যামেরিকান কিংবা ইংলিশরা যেখানে পৃথিবীর সব চাইতে উন্নত প্রযুক্তি ব্যাবহার করে এসব জঙ্গিদের মোকাবেলা করছে, সেখানে আমাদের পুলিশ কিংবা অন্যান্য বাহিনীর সদস্যরা এতসব সুবিধা না পেয়েও কিন্তু নিজেদের জীবনবাজি রেখে এইসব জঙ্গিদের ঠিকই মোকাবেলা করছে।


আমরা বাংলাদেশিরা কোনো এক বিচিত্র কারণে ভালো কাজের প্রশংসা করতে জানি না।


অন্তত চলমান সিলেটের ঘটনায় আমাদের পুলিশ এবং অন্যান্য বাহিনীর সদস্যদের প্রশংসা বোধকরি পুরো বাংলাদেশের মানুষের একসঙ্গে মিলে করা উচিত।


আমিনুল ইসলামের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com