শিরোনাম
চলুন, সবার আগে নিজে ভালো হই
প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ১৭:৫৪
চলুন, সবার আগে নিজে ভালো হই
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ দুর্নীতিগ্রস্ত দেশ। নিজেকে জিজ্ঞাসা করে দেখেন তো, আপনি সৎ কি না?


এদেশে কোনো নিয়মকানুন নেই। নিজেকে জিজ্ঞাসা করে দেখেন তো, আপনি নিজে আইন মানেন কি না?


এখানে কেউ ঠিকমতো গাড়ি চালায় না, যানজট। অকারণে সবাই হর্ন দেয়। নিজেকে জিজ্ঞাসা করে দেখেন তো, আপনিও কী এই দলে কি না?


বাংলা‌দে‌শের বে‌শিরভাগ মানু‌ষের বি‌বেক নেই। নি‌জে‌কে জিজ্ঞাসা করুন তো, আপ‌নি আপনার বি‌বেকটা বিসর্জন দেনন‌ি তো? ‌দে‌শের বে‌শিরভাগ অমানুষ। আপ‌নি মানুষ তো?


কথাগুলো বলার কারণ, গত কয়েকদিনে একের পর এক জঙ্গি হামলা হচ্ছে। আমি আর আজকাল এসব নিয়ে কথা বলি না। কারণ চারপাশে বহুদিন ধরেই দেখছি মননে মানসিকতায় বেশিরভাগ লোকজন এই লাইনের। ক‌েউ আওয়ামী লীগ বি‌রোধী ব‌লে, কেউ ইসলাম সম্পর্ক‌ে ভুল জানার কার‌ণে, কেউ আবার ফ্যান্টা‌সির কার‌ণে এই দর্শ‌নে বিশ্বাসী। এই দর্শ‌নের লোকজনই কেউ জ‌ঙ্গি, কেউ আত্মঘা‌তি।


আমার কথা বিশ্বাস না হলে নিজেকে জিজ্ঞাসা করে দেখেন তো, আপনি মানুষটাও সাম্প্রদায়িক কি না? ঘুরিয়ে পেচিয়ে জঙ্গিবাদকে সমর্থন করেন কি না? স্বীকার করেন আর না করেন, আমি জানি, বেশিরভাগের উত্তর হ্যাঁ।


কা‌রো উত্তর না হ‌লে তা‌কে ধন্যবাদ। য‌তো বে‌শি মানু‌ষের উত্তর না আমি ত‌তো খুশি। কারণ, আপনাদের মতো বেশিরভাগ মানুষের উত্তর না হলে এই দেশে জঙ্গিবাদ প্রশয় পাবে না।


কিন্তু উত্তরটা যদি হ্যা হয় কিংবা ঘুরিয়ে পেচিয়ে স্বচ্ছ ও আন্তর্জাতিক মানের যুদ্ধাপরাধী ট্রাইব্যুনালের মতো হয়, কোনো সন্দেহ নেই এই দেশে জঙ্গিবাদ শেকড় গাড়বে। পুলিশ আর্মি যাই দেন না কেন এমন হামলাও মাঝে মধ্যে হবে। সারা বিশ্বের সামনে তাই প্রতিদিন আপনাকে ছোট হতে হবে। যারা এই জ‌ঙ্গিবা‌দের পেছ‌নে তারা হয়তো সেটা এনজয় কর‌ছেন।


সরকা‌রের কা‌ছে শুধু একটাই অনু‌রোধ, চেষ্টা ক‌রেন অ‌নিয়ম দুর্নী‌তি বন্ধ করার। সেটা হ‌বে কী-না জা‌নি না, ত‌বে সবার জন্য আমার পরামর্শ একটাই - যেটা ছোটবেলায় আমার বাবা-মা আমাকে শিখিয়েছেন। সেটা হলো, নিজে ভালো হও, জগত ভা‌লো হ‌বে। সারা দুনিয়া অসৎ হলেও তুমি সৎ থাকো। সবাই অনিয়ম করলেও তুমি নিয়ম মানো। দেখবে সব ঠিক হয়ে গে‌ছে।


আমি আমার মা‌য়ের কথাগু‌লো মা‌নি, আমৃত্যু মান‌বো। আমি নিজে শতভাগ সৎ, মান‌বিক থাকার চেষ্টা ক‌রি। এই দেশের প্রতিটা মানুষকে আমার সেই অনুরোধ। চলুন, সবার আগে আমি নিজে ভালো হই। মন‌নে মানসিকতায় কথায় কা‌জে আম‌ি সৎ হই, শতভাগ সৎ। শতভাগ বিবেকবান। শতভাগ মানুষ। দেখ‌বেন সবকিছু তখন সুন্দর হ‌য়ে গে‌ছে। দেশটাও।


শরীফুল হাসানের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com