শিরোনাম
আসুন, এই অপমৃত্যুর মিছিল ঠেকাই
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:২০
আসুন, এই  অপমৃত্যুর  মিছিল  ঠেকাই
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশের ড্রাইভার চক্র কি সব আইনের উর্ধ্বে? তারা মানুষ হত্যা করলেও কোনো বিচার হবে না? আমরা কি তাদের কাছে জিম্মি হয়ে থাকবো? রাষ্ট্র কি চালকদের চেয়ে দুর্বল?


সড়ক দুর্ঘটনায় তারেক মাসুদ, মিশুক মুনীরসহ পাঁচজনের মৃত্যুর মামলায় আদালত ওই বাসচালককে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। দেশ স্বাধীন হওয়ার পর এই প্রথম কোনো বাস চালকের সাজা হয়েছে, তাও যাবজ্জীবন, ফাঁসি নয়। আর এর প্রতিবাদে চুয়াডাঙ্গায় টানা চার দিন পরিবহন ধর্মঘট হয়েছে। পাশাপাশি আরো ১০ জেলায় পরিবহন ধর্মঘট শুরুর ঘোষণা দেয়া হয়েছে।


প্রশ্ন হচ্ছে, আদালতের রায়ের বিরুদ্ধে এভাবে রাস্তায় নামার সাহস এরা কোথায় পায়? এদের ইন্ধন দিচ্ছে কারা? কাউকে খুন করলে যদি ফাঁসির সাজা হয় তাহলে গাড়িচাপা দিয়ে হত্যা করলে কেন বিচার হবে না? এই তো গত এক সপ্তায় সড়ক দুর্ঘটনায় ১৫০ জন মানুষ মারা গেছে। বছরে মারা যাচ্ছে সাত-আট হাজার। ডাক্তার পু‌লিশ রাজনী‌তি‌বিদ ছাত্র নারী শিশু – কে না মারা যা‌চ্ছে সড়‌কে? কিন্তু জ‌ড়িত কাউকে কি আমরা শাস্তি দিতে পেরেছি?


রাষ্ট্রের কাছে আমার প্রশ্ন, আমরা আর কতোকাল এই চালকদের কাছে জিম্মি হয়ে থাকবো? আপনারা কেন এ বিষ‌য়ে ক‌ঠোর হ‌চ্ছেন না? কেউ ধর্মঘট কর‌লেই কি অন্যায় দাবি মে‌নে নি‌তে হ‌বে?


সাধারণ নাগরিকদের কাছে আমার অনুরোধ, যখন যে জেলায় এরা ধর্মঘট ডাকবে চলুন সেই জেলায় আমরা পাল্টা প্রতিবাদ মানববন্ধন কর্মসূচি করি সড়ক দুর্ঘটনা বন্ধের দাবিতে। দাবি করি, চালকের দায়িত্বহীনতা প্রমাণ হলে তার সাজা হোক।


আমরা যদি প্রতিবাদ করতে ব্যর্থ হই, তাহলে তা‌রেক মাসুদ মিশুক মুনী‌রের ম‌তো মেধা‌বীরা এভাবেই মারা যা‌বেন, যাদের পেতে একটা রাষ্ট্র‌কে শত বছর অ‌পেক্ষা করতে হয়।


আর কেবল তা‌রেক মাসুদ কেন, এভা‌বে চল‌লে আজ আপনার প্রতিবেশী মারা যাবে, কাল মারা যাবে আপনার স্বজন। পরশু মারা যাবো আমি বা আপনি।


আসুন, এই অপমৃত্যুর মিছিল ঠেকাই। ঠেকাই পঙ্গুত্ত্বের মিছিল। থামাই স্বজনদের কান্না।


শরীফুল হাসানের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com