শিরোনাম
‘ডুব’ সিনেমার জন্য শুভকামনা
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৭, ০৪:২৪
‘ডুব’ সিনেমার জন্য শুভকামনা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারোয়ার ভাই’র (মুস্তফা সারোয়ার ফারুকি) নাটকে ভাষার ব্যবহার নিয়ে আমি একটা লেখা লিখেছিলাম। ওই লেখার উত্তরে সারোয়ার ভাই কেবল আমাকে ব্যক্তিগত আক্রমণই করেননি। তিনি আমাকে ফেসবুক থেকে ব্লকও করেছেন।


সারোয়ার ভাই এবং আমি ঢাকায় একই পাড়ায় বড় হয়েছি। আমাদের ঠিক দুটো বাসা পরেই উনাদের বাসা। তিনি যেমন আমার বাবা-মা, ভাই-বোন সবাইকে চেনেন, আমিও তার বাবা-মা, ভাই-বোন সবাইকে চিনি। এটা খুবই স্বাভাবিক ব্যাপার। কারণ ছোট বেলায় তো আর তিনি সেলিব্রেটি ছিলেন না। সাধারণ মানুষই ছিলেন। একই এলাকায় বড় হলে একজন আরেকজনকে চিনবে এটাই স্বাভাবিক।


এই মানুষটাকে আমি ছোট বেলায়ও শ্রদ্ধা করতাম, এমনকি বড় হয়েও উনার নাটক কিংবা নাটকে উনি যেসব ভাষা ব্যবহার করেন; এই বিষয়গুলো বাদ দিলে ব্যক্তি সারোয়ার ভাইকে আমি দূর থেকে পছন্দই করি। এই পছন্দের কারণ হচ্ছে তার প্রতিভা। মানুষটা যে অসম্ভব প্রতিভা নিয়ে জন্মেছে এই বিষয়ে কোনো সন্দেহ নেই।


সারোয়ার ভাই বরাবরই যুক্তি দেখিয়েছে- সমাজে তো মানুষজন এইসব কাজ করে, এই ভাষায় কথা বলে, তাহলে নাটক বানাতে সমস্যা কোথায়। আমিও অস্বীকার করছি না, মানুষজন এই ভাষায় কথা বলেন না কিন্তু একটা নাটকের মাধ্যমে সেই ভাষাকে ‘আদর্শ’ ভাষা হিসেবে উপস্থাপন করাতে আমার আপত্তি ছিল বরাবরই!


এরপরও উনার যদি তাতে আপত্তি থাকে, উনি অবশ্যই সেটার পক্ষে যুক্তি দিবেন সেটাই স্বাভাবিক। সেটা না করে উনি আমাকে ব্যক্তিগতভাবে আক্রমণ করে বসেলেন, সেই সাথে ব্লক করলেন ফেসবুক থেকে।


উনার বানানো ‘ডুব’ নামক সিনেমা নিয়ে এই মূহুর্তে নানান কথা চলছে। শুনেছি সিনেমাটা নাকি মন্ত্রণালয় আটকে দিয়েছে। কারণ সিনেমাটা হুমায়ূন আহমেদ এবং তার পরিবারকে নিয়ে বানানো। সারোয়ার ভাই নিজেই এই বিষয়ে বলেছেন পশ্চিম বঙ্গের একটা পত্রিকাকে। মজার বিষয় হচ্ছে এই সিনেমার নায়িকা নিজেই বলেছেন- তিনি শাওনের ভূমিকায় অভিনয় করেছেন।


এখন শাওন তো জীবিত আছে, তার অনুমতি না নিয়ে তার জীবন কাহিনী নিয়ে সিনেমা বানিয়ে ফেলা এবং সেটা বলে বেড়ানো ঠিক কতোটা যুক্তিযুক্ত সেটা যাদের বুঝার দরকার তারা বুঝবেন। যেহেতু শাওন আপত্তি করেছে এবং মন্ত্রণালয়ও আপাতত সিনেমাটি আটকিয়ে রেখেছে- সেই প্রেক্ষিতে আমার নিজের একটা মতামত আছে।


যে কোনো ধরনের লেখা কিংবা সিনেমা-নাটক আসলে সেন্সর করে রাখা ভালো কিছু না। সারোয়ার ভাইর যেমন উচিত হবে শাওনের কাছ থেকে কেবল তার অংশটুকুর অনুমতি নেয়া, ঠিক তেমনি শাওনের উচিত হবে অনুমতি দিয়ে দেয়া। আর হুমায়ূন স্যার যেহেতু নেই, তাকে নিয়ে যে কেউ সিনেমা বানাতেই পারে।


শাওন কিংবা অন্য যে কারো যদি সারোয়ার ভাইর বানানো সিনেমা পছন্দ না হয় কিংবা মনে হয় তিনি বিকৃত করেছেন ঘটনা, তাহলে অন্য একটা সিনেমা বানিয়ে তার উত্তর তো দেয়াই যায়। লেখার উত্তর যেমন লেখা দিয়েই দেয়া উচিত তেমনি সিনেমার উত্তরও সেভাবে দেয়া যেতে পারে। একেই তো বলে সৃজনশীলতা। আমরা যারা নিজেদের কিছুটা সৃজনশীল মনে করি, তাদের তো এমনটাই করা উচিত।


সারোয়ার ভাই, আপনি আমার এই লেখা পড়বেন কিনা বলতে পারছি না; আপনি আমাকে ব্যক্তিগতভাবে আক্রমণ করেছিলেন, এমন কি ব্লক করে দিয়েছেন ফেসবুক থেকে; তবে জেনে রাখেন- আমি স্রেফ আপনার নাটকে ব্যবহার করা ভাষা নিয়েই পত্রিকায় লিখেছিলাম, ব্যক্তি সারোয়ার ভাইকে নিয়ে নয়। ব্যক্তি সারোয়ার ভাইকে আমি সব সময়ই পছন্দ করতাম, এখনো করি। আপনার বানানো নাটকের অনেক কিছুই আসলে অসম্ভব বাস্তব! অস্বীকার করতে পারছি না। বিশেষ করে গত পাঁচ মাস ধরে এই উপলব্ধিটা বেশ প্রবল হয়েছে।


কোন সময় দেখা হলে নিশ্চয় শেয়ার করবো আপনার সাথে। আপনার ‘ডুব’ সিনেমার জন্য শুভ কামনা থাকলো।


আমিনুল ইসলামের ফেসবুক থেকে


বিবার্তঅ/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com