‌‘শ্রীলঙ্কা আর বাংলাদেশের অবস্থা কোন মাপকাঠিতেই এক নয়’
প্রকাশ : ১০ মে ২০২২, ২২:২০
‌‘শ্রীলঙ্কা আর বাংলাদেশের অবস্থা কোন মাপকাঠিতেই এক নয়’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত দু'দিনে শ্রীলঙ্কায় চলমান চরম অরাজক পরিস্থিতি দেখে যারা গোঁফে তেল দিচ্ছেন আর ভাবছেন বাংলাদেশেও শ্রীলঙ্কার মতো অবস্থা আগুয়ান তারা দয়া করে একটু খেমা দেন! মনে মনে এতো মনকলা না খাওয়াই ভালো।


এটা আমার কথা নয় বরং জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সমীক্ষাসংস্থারই পর্যবেক্ষণ যে শ্রীলঙ্কা আর বাংলাদেশের বর্তমান অবস্থা কোন মাপকাঠিতেই এক নয়। যতদিন শেখের বেটি ক্ষমতায় আছেন ততদিন সেরকম হওয়ার কোন সম্ভাবনাও নেই। শুধু তাই নয়, স্বীকার করেন আর নাইবা করেন বিগত প্রায় দেড় দশকে শেখের বেটি এই বাংলাদেশকে এমন এক উচ্চতায় টেনে তুলেছেন যে সেখান থেকে আগামী দু'তিন দশকেও এই দেশকে শ্রীলঙ্কার অবস্থায় নামানোর কোন সুযোগ নেই যদি না ধর্মান্ধ তালেবানি মামুনুল আর স্বার্থান্ধ যুবরাজ তারেককূল ক্ষমতায় আসে।


অস্বীকার করবো না- বর্তমান সময়ে সরকারি আমলা-কামলা পর্যায়ে বেশ আশঙ্কাজনক হারে দুর্নীতি হয়েছে, কিন্তু আজ পর্যন্ত কেউই বলতে পারবেন না যে মি. টেন পার্সেন্ট যুবরাজের মতো করে শেখ হাসিনার পরিবারের কেউ একটা হাওয়া ভবন তৈরি করেছেন। সুতরাং শ্রীলঙ্কার দুর্নীতিবাজ রাজাপাকসে ও তার পরিবারের মতো করে যারা শেখ হাসিনা ও তার পরিবারের পরিণতি কল্পনা করে দিবাস্বপ্ন দেখছেন তারা 'ঈদের পর আন্দোলন'র মতো করে দিবাস্বপ্ন দেখতেই থাকেন।


ঋণ করে ঘি খাওয়ার মতো করে নেয়া শ্রীলঙ্কান বিভিন্ন মেগাপ্রজেক্টের পরিণতির সাথে যারা বর্তমান সরকারের সময়ে নেয়া বাংলাদেশের সকল মেগাপ্রজেক্টের তুলনা করে বাংলাদেশেও শ্রীলঙ্কার পরিস্থিতি কল্পনা করছেন তাদেরকেও বলবো বিভিন্ন তথ্য উপাত্ত ঘেটে তারপরে না হয় দিবাস্বপ্ন দেখেন!


বিভিন্ন সেক্টরে সরকারি আমলা-কামলাদের শঙ্কাজনক দুর্নীতির পরেও শেখ হাসিনা দেশটারে যে এমন স্ট্যাবল একটা অর্থনীতির ওপর দাঁড় করাতে পেরেছেন সেটাই তো আজ বিশ্বের কাছে বিশ্ময়!


তাঁর এই শক্তির কাছেই তো সকল অপশক্তি আগেই পরাজিত হয়ে বসে আছে। সুতরাং শ্রীলঙ্কান স্বপ্ন দেখার আগে ভালো করে আরো দু'বার ভেবে নিন।


ভুলে যাবেন না বাংলাদেশ আওয়ামী লীগ বাংলাদেশের একেবারে তৃণমূল থেকে উঠে আসা প্রায় পৌনে একশত বছরের একটি সংগঠন, বন্দুকের নলে জন্ম নেয়া কোন ভুইফোড় সংগঠন নয়।


এটা সত্য যে, উৎকোচভোগী কিছু নেতা ও এমপি বিগত প্রায় একযুগে এই দলে দেদারসে হেজাবি (হেফাজত-জামাত-বিম্পি) ও হাইব্রিড অনুপ্রবেশ করিয়েছে, তারপরও বলতে চাই বাংলাদেশ আওয়ামী লীগের নিবেদিত যেসব কর্মী আছে তাদের সংখ্যা নেহাতই কম নয়।


তাই যারা দিবাস্বপ্ন দেখতে দেখতে কল্পলোকের দোরগোড়ায় পৌছে গেছেন তাদেরকে বলতে চাই, আপনাদের মোকাবেলা করার জন্য আওয়ামী লীগের এইসব নিবেদিত কর্মীরাই যথেষ্ট।


জয় বাংলা বলে আগে বাড়ো।


-আতিকুজ্জামান ফিলিপ, সহ-তথ্য ও গবেষণা সম্পাদক, স্বাধীনতা চিকিৎসক পরিষদ’র ফেসবুক থেকে


বিবার্তা/জেএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com