শিরোনাম
কোথায় চলছে বাংলা একাডেমি?
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০১৭, ২০:০৪
কোথায় চলছে বাংলা একাডেমি?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলা একাডেমি আসলে দিন দিন কোন দিকে ধাবিত হচ্ছে বোধগম্য নয়। একের পর এক বিতর্ক তৈরীতেই যেন মনোযোগ তাদের। প্রতিবছর ১০ টি ক্যাটাগরিতে বাংলা একাডেমি পুরস্কার দেয়া হয়। এবারো সেটা দেয়া হল। তবে এ বছর কয়েকটি ক্যাটাগরিতে নাকি যোগ্য লোক খুঁজে পায়নি বাংলা একাডেমি।


২০১৬ সালে অনুবাদ বিভাগে বাংলা একাডেমি পুরস্কার দেয়া হলো নিয়াজ জামানকে। অনুবাদে বিশেষ অবদান রেখে এ বছরের বাংলা একাডেমি পুরস্কারের জন্য তিনি মনোনয়ন পেয়েছেন। অথচ এই নিয়াজ জামান বঙ্গবন্ধুকে বিশ্বাস করতেন কিনা সন্দেহ আছে। কেননা তিনি তার লেখায় কখনো বঙ্গবন্ধু শব্দটি ব্যবহার করেছেন বলে জানতে পারিনি, বরং বিভিন্ন সময়ে তাঁকে কটাক্ষ করতেই স্বাচ্ছন্দ্য বোধ করেছেন।


উদাহরণস্বরূপ, সাপ্তাহিক হলিডে পত্রিকায় ১৯৯৪ সালের ২ ডিসেম্বর প্রকাশিত এক লেখায় নিয়াজ জামান লিখেছিলেন : ‘When the Sheikh came to power, he emerged as a natural dictator who could not accept a free discussion on any of his bedroom decisions’. অর্থাৎ ‘ক্ষমতায় আসার পর 'শেখ' একজন স্বভাবসুলভ স্বৈরাচারীর রূপ নিলেন, তিনি তার শয়নকক্ষে নেয়া কোনও সিদ্ধান্ত সম্পর্কেই কোনও খোলামেলা আলোচনা মেনে নিতে পারতেন না’।


এই হলিডেতেই অন্য একটা লেখায় তিনি বঙ্গবন্ধুকে ‘দানবীয় সাপ’বলেও অভিহিত করেছেন বলে অভিযোগ আছে।


এখন যে মানুষটা বঙ্গবন্ধুকে নিয়ে এমন একটা ঢালাও মন্তব্য করতে পারেন, তাকে যখন আওয়ামী লীগ সরকারের সময়ে মর্যাদাসম্পন্ন এই পুরস্কার দেয়া হয়, তখন প্রশ্ন ওঠে, বাংলা একাডেমির কর্তাদের এখনকার রাজনৈতিক সংশ্লিষ্টতা কোথায়?


আর হ্যাঁ, বাংলা একাডেমি যোগ্যদের খুঁজে বের করতে ১২ সদস্যবিশিষ্ট একটি জুরি বোর্ড গঠন করেছিল। সে বোর্ডের তিনজন সদস্য চূড়ান্ত স্বাক্ষর করেননি। অন্য ৫ জনের স্বাক্ষরের নিচে কোনো তারিখও নেই।


এভাবে চলতে থাকলে বাংলা একাডেমি শিগগিরই যে গণমানুষের আস্থার সংকটে নিমজ্জিত হবে, এ ব্যাপারে আমার কোনো সন্দেহ নেই।


রেজা আকাশের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com