শিরোনাম
এতো এতো মা থেকে খুঁজে নিস তাকে
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৭, ২০:১৩
এতো এতো মা থেকে খুঁজে নিস তাকে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এ কোনো কল্পিত নাটকের দৃশ্যপট নয়। সত্যি না, একেবারেই না! ইহা একটি মমতাময়ী জেলা প্রশাসকের অন্তরাত্মার দৃশ্যপট। প্রতিদিনকার মতো আজও নানা অভাব, অভিযোগ নিয়ে জেলা প্রশাসকের সাথে সাক্ষাৎ করছিল বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। হঠাৎ করে আসল অল্পবয়সী এক জননী।


জেলা প্রশাসক সকাল থেকেই বলছিলেন, আজকের ঠাণ্ডাটা একটু বেশি বেশি। সদাহাস্য জেলা প্রশাসক তার স্বভাবসুলভ ভঙ্গিতেই মেয়েটিকে জিজ্ঞেস করলেন, আপনার কি সমস্যা? মেয়েটি উত্তর শুরু করতে না করতেই বললেন, আহা করছ কি? বাচ্চাটাতো ঠাণ্ডায় জমে যাচ্ছে, ঈশ। আগে ওকে ভাল করে কাপড় দিয়ে মুড়িয়ে নাও। মেয়েটি চেষ্টা করল, কিন্তু কিছুতেই গুছিয়ে উঠতে পারছিল না।


জেলা প্রশাসকের বোধহয় মনে হল, উনি যে রকম তার সন্তানকে যত্ন নিয়েছেন, মেয়েটি সে রকম করে পেরে উঠছিল না। আপসোস করে বললেন, আহারে তুমি তো নিজেকেই গোছাতে পারলে না, এরই মধ্যে মা হয়ে গেলে।


আসলে তিনি এ কথার মধ্য দিয়ে বাল্য বিবাহের কুফল সম্পর্কেই বলছিলেন।



এবার তিনি নিজেই চেয়ার থেকে উঠে গিয়ে বাচ্চাটিকে কাপড় দিয়ে মোড়াতে গিয়ে দেখলেন, যে কাপড় দিয়ে মোড়ানো ছিল সেটি ভেজা আর ছেড়া। সাথে সাথে আমাকে ওর্ডার করলেন, এই এনডিসি এক্ষুনি একটা কম্বল এনে দাও।


জেলা প্রশাসকের ত্রাণ ভাণ্ডার থেকে কম্বল নিয়ে আসা হল। এনডিসি হিসেবে একটু সাহস করে বললাম, পিচ্চিটাকে একটা শীতের পোশাক দিয়ে দিব। প্রায় ধমক দিয়ে বললেন, দিব মানে, নিয়ে আসো। নিয়ে আসা হল নতুন পোশাক।


অবহেলায় অযত্নে বেড়ে উঠা আগামীর নতুনকে নতুন পোশাকে মুড়িয়ে দিলেন মমতাময়ী আরেক মা, ফরিদপুরের জেলা প্রশাসক Tanzia Salma স্যার।


‘মা’ শিরোনামে আমার লেখা একটি কবিতার শেষ দুটি চরণ ছিল এরকম...


এতো এতো মা থেকে খুঁজে নিস তাকে


আমার মাকে, তোর মাকে, সারা বিশ্বের মাকে।।


সেই শিশুটি বুঝি আমার কবিতার মাকে খুঁজে পেয়েছিল এতো এতো মা থেকে...


শেষে দেখা যায়, জেলা প্রশাসকের মমতায় বাচ্চাটি কান্না থামালেও বাচ্চাটির মা না কেঁদে আর পারল না। আসুন, আমরা সবাই এভাবে অন্যকে কাঁদিয়ে নিজেরা একটু হাসি প্রতিদিন!


সুমন চন্দ্র দাসের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com