শিরোনাম
দুঃসময়ের চিঠি
প্রকাশ : ০১ আগস্ট ২০২১, ২০:২৪
দুঃসময়ের চিঠি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমার বন্ধুরা,


আমরা একটা ঘোর দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছি। ছেলেমেয়েরা, তরুণ-তরুণীরা দীর্ঘদিন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে না গিয়ে বাসায় বসে আছে। অনেকের আয় নেই, কাজ নেই। প্রতিদিন প্রিয় মানুষদের চলে যাওয়ার খবর পাচ্ছি...পত্রিকায় শোক আর শ্রদ্ধাঞ্জলি ছাপা হচ্ছে রোজ।


বাংলাদেশে করোনাভাইরাসের এই তীব্রতম আঘাতের সময় আপনার মনের ওপরও নিশ্চয়ই নানা প্রভাব পড়ছে। কী হতে পারত, সামনের দিনগুলোতে কী হবে– এসব ভাবনা মনে ভর করা খুব স্বাভাবিক। কিন্তু লড়াই তো করে যেতেই হবে।


রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, ‘মনেরে আজ কহ যে, ভালো মন্দ যাহাই আসুক সত্যরে লও সহজে।’ সত্যকে সহজে নেওয়া আমাদের জন্য এখন খুব কঠিন। কিন্তু একের বোঝা তো দশের লাঠি হতেই পারে। তাই সমস্ত ভার নিজের মনে চেপে না রেখে আশপাশের মানুষের সঙ্গে কথা বলুন।


করোনা আমাদের ঘরবন্দি করে দিয়েছে। ক্লাস থেকে শুরু করে মিটিং, উৎসব, প্রতিযোগিতা, অনুষ্ঠান– সব ঢুকে পড়েছে চারকোনা স্ক্রিনের ভেতর। কিন্তু আমরা যেন শুধু মোবাইল নিয়ে ঘরের এক কোনে বসে না থাকি।


মনের যত্ন নিন। ঘরে বসেই বই পড়ুন। গান শুনুন। বন্ধু-স্বজনদের সঙ্গে কথা বলুন। আর প্রয়োজন হলে মনোরোগ বিশেষজ্ঞের সাহায্য নিন। এই দুঃসময়ে মনটাকে সতেজ রাখা খুব জরুরি।


ইতি
আনিসুল হক


বলা হয় যে কোনো রোগের মহামারির সঙ্গে পায়ে পায়ে আরও একটা মহামারি এগিয়ে আসে, তা হলো মানসিক স্বাস্থ্য সমস্যার মহামারি। বহু মানুষ বিষণ্নতায় ভোগে। তাই আমার এই চিঠি সেই বন্ধুদের জন্য, যারা হতাশায় ভুগছে, বেঁচে থাকার স্পৃহা হারিয়ে ফেলেছে। সময়টা এমন, সবাই সবার পাশে থাকা খুব জরুরি। চাইলে সেই সব বন্ধুদের উদ্দেশ্যে আজ বন্ধু দিবসে চিঠি লিখতে পারেন আপনিও।


(আনিসুল হকের ফেসবুক থেকে)


বিবার্তা/আরকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com