শিরোনাম
দয়া করে পরিষ্কার করে লিখুন
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৭, ১৫:৩৮
দয়া করে পরিষ্কার করে লিখুন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কোনো এক বিচিত্র কারণে আমাদের ডাক্তাররা তাদের প্রেসক্রিপশনে এমন ভাবে লিখে সেটা বোঝার সাধ্য বেশিরভাগ মানুষজনের'ই নেই। আমার ঠিক জানা নেই, এই কাজ তারা কেন করেন! এমন তো না-তাদের সবার হাতের লেখাই খারাপ। দুই একজনের হাতের লেখা খারাপ হতে পারে, কিন্তু তাই বলে সবার কি করে খারাপ হয়!


অথচ খেয়াল করে দেখবেন- আমাদের প্রায় সকল ডাক্তার প্রেসক্রিপশন এমন ভাবে লিখে, দেখলে মনে হবে হিব্রু ভাষায় লেখা! ওই লেখা উদ্ধার করা কোন সাধারণ মানুষের কর্ম না।


আমি এই নিয়ে এর আগেও বেশ কয়েকবার লিখেছি। আমার কেন যেন মনে হয়, ডাক্তাররা ইচ্ছে করেই এই কাজটা করে থাকেন। তারা যে ডাক্তার এবং অন্যদের চাইতে আলাদা, সেটা দেখানোর একটা উপায় বোধকরি এভাবে লিখে জানান দেয়া।


কিছুক্ষণ আগে জানতে পারলাম ডাক্তারদের ব্যবস্থা পত্র/প্রেসক্রিপশন স্পস্টাক্ষরে ক্যাপিটাল লেটারে লিখার নির্দেশ জারী করেছেন মহামান্য হাইকোর্ট।


আমি নিজে এই নিয়ে দুই-তিন বার লিখেছি। তবে আমার জানা সরকারের একজন পদস্থ কর্মকর্তা এই নিয়ে বেশ কিছুদিন কাজ করছিলেন। তাকে ধন্যবাদ দিতেই হচ্ছে। এভাবেই আমাদের লিখে যেতে হবে, বলে যেতে হবে।


সাধারণ মানুষ যদি ডাক্তারের কাছে গিয়ে তার লেখা প্রেসক্রিপশনের কিছু বুঝতেই না পারে, তাহলে ওই প্রেসক্রিপশন দেয়ারই তো কোনো দরকার দেখছি না। খাওয়ার আগে নাকি খাওয়ার পরে ট্যাবলেট খেতে হবে, এই সাধারণ লেখাটা বুঝতে দুইবার করে ডাক্তারকে ফোন দিতে হয়েছে আমাকে একবার! অথচ তিনি চাইলেই পরিষ্কার অক্ষরে সেটা লিখে দিতে পারতেন!


আশা করছি এইবার থেকে আমাদের ডাক্তাররা অন্তত স্পস্টাক্ষরে ক্যাপিটাল লেটারে লিখবেন তাদের প্রেসক্রিপশন। তবে এই ক্ষেত্রে সাধারণ মানুষকে বরং ভূমিকা রাখতে হবে। আমার ধারণা, ডাক্তাররা এরপরও তাদের দীর্ঘদিনের চর্চা অর্থাৎ প্রায় হিব্রু ভাষায় প্রেসক্রিপশন লেখা চালিয়ে যাওয়ার চেষ্টা করবেন। কিন্তু সাধারণ মানুষ হিসেবে আমাদের দায়িত্ব হবে যখনই তারা এই রকম হিব্রু ভাষায় লিখবে; তাদের জানিয়ে দেয়া - দয়া করে পরিষ্কার করে লিখুন! আদালত অন্তত আপনাদের তাই করতে বলেছে!


আমিনুল ইসলামের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com