শিরোনাম
‘নতুন ভ্যাট আইন জনগণের বোঝা হবে না’
প্রকাশ : ২৯ মে ২০১৯, ১৯:৫৯
‘নতুন ভ্যাট আইন জনগণের বোঝা হবে না’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া বলেছেন, নতুন ভ্যাট আইন দেশের জনগণের ওপর কোনো করের বোঝা হবে না।


বুধবার রাজধানীর প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) এর সেমিনার হলে অর্থনৈতিক সাংবাদিকদের জন্য আয়োজিত ‘বাজেট বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণ’ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


তিনি বলেন, ২০১২ সালের ভ্যাট আইন এবার কিছুটা সংশোধন করে বাস্তবায়ন করা হচ্ছে। কয়েকটি রেটে এবার ভ্যাট হার নির্ধারণ করা হয়েছে। তাই নতুন ভ্যাট আইন জনগণের ওপর বোঝা হবে না বা কোনো ধরনের করভার তৈরি করবে না।


মোশাররফ হোসেন বলেন, আমরা যাতে সঠিকভাবে ভ্যাট আদায় করতে পারি সেজন্য ইলেকট্রনিক ডিভাইস আনার বিষয়টি প্রকিউরমেন্ট পর্যায়ে রয়েছে। হয়ত জুন মাসের মধ্যে সবাইকে মেশিন দিতে পারব এমন কোনো কথা নেই। তবে জুন মাসের জায়গায় হয়ত আরো তিন মাস সময় লাগবে। এগুলো সুষ্ঠুভাবে ব্যবহার করে অটোমেশন সম্পন্ন করা গেলে ভ্যাট আদায় সহজ হবে।


তিনি বলেন, রাজস্ব আয়ের ক্ষেত্রে অব্যশই একটা টেকসই প্রবৃদ্ধি থাকা উচিত। যেমন এই বছর যে রাজস্ব আদায় হবে আগামী বছরে তা আরো বাড়বে। এ লক্ষে আমরা এনবিআরকে সম্প্রসারণের উদ্যোগ নিয়েছি। জনবল বাড়ানো হচ্ছে। পাশাপাশি কর অফিসের সংখ্যাও বাড়ানো হবে।
করযোগ্য ব্যক্তিদের করজালের আওতায় এনে আয়কর রাজস্ব আহরণ বাড়ানোর ওপর বেশি গুরুত্ব দেয়া হচ্ছে বলে তিনি জানান।


আগামী ১৩ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা করা হবে উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, ১৩ জুনের আগ পর্যন্ত আমরা যেমন বাজেটের বিভিন্ন বিষয় গোপন রাখার চেষ্টা করছি। পাশাপাশি সাংবাদিকদের উচিত অর্থনীতির ক্ষতি হয় এমন সংবাদ বাজেট ঘোষণার আগে প্রকাশ না করা।


পিআইবি এবং ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) যৌথভাবে কর্মশালার আয়োজন করেছে।


পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইআরএফ সভাপতি সাইফুল ইসলাম দিলাল ও সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম উপস্থিত ছিলেন।


তিন দিনব্যাপী কর্মশালার প্রথম দিনে রিসোর্স পারসন ছিলেন এনবিআরের সদস্য (আয়কর) কানন কুমার রায়, প্রথম আলোর স্পেশ্যাল নিউজ এডিটর শওকত হোসেন মাসুম এবং দ্যা ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের যুগ্ম সম্পাদক শামসুল হক জাহিদ।


বিবার্তা/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com