শিরোনাম
২৮,৪১৫ উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিয়েছে বিসিক
প্রকাশ : ২৬ মে ২০১৯, ১৮:২০
২৮,৪১৫ উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিয়েছে বিসিক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

১৪টি ট্রেডে ২৮ হাজার ৪১৫ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। এছাড়া যথাক্রমে ৩৩ হাজার ১২৪ এবং ৬৮ হাজার ৬০টি নকশা ও নমুনা উদ্ভাবন ও বিতরণ করেছে বিসিক।


রাজধানীর মতিঝিল বিসিক ভবন চত্বরে রবিবার থেকে শুরু হওয়া ৫ দিনব্যাপী ‘বর্ষামেলা ১৪২৬ ও ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনী’র উদ্বোধনী অনুষ্ঠানে বিসিকের প্রধান নকশাবিদ শাহ নুরুজ্জামান একথা জানান। বিসিক এই মেলা ও প্রদর্শনীর আয়োজন করেছে।


প্রধান নকশাবিদ বলেন, বিসিকের নকশা কেন্দ্রের মাধ্যমে ব্লক, বাটিক, প্রিন্টিং, পুতুল তৈরি, স্ক্রিন প্রিন্টিং, প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পণ্য, ধাতব শিল্প, বুনন শিল্প ও ফ্যাশন ডিজাইন ইত্যাদি ট্রেডে উদ্যোক্তাদের এই প্রশিক্ষণ দেয়া হয়। তিনি জানান, এ পর্যন্ত বিসিকের উদ্যোগে মেলা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে ১৭৩টি।


সভাপতির বক্তব্যে মো. মাহবুবুর রহমান বলেন, বিসিকের নকশা কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের বিভিন্ন পণ্য সামগ্রীর পরিচিতি ও বাজার সৃষ্টির মাধ্যমে তাদেরকে সহায়তা প্রদানের লক্ষ্যকে সামনে রেখে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলায় বিভিন্ন ধরনের পোশাক, নকশীকাঁথা, তাঁতের ও জামদানি শাড়ি, পাটের হস্তশিল্প, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পণ্যের বিপুল সমারোহ ঘটেছে। মেলা উপলক্ষে কারুশিল্পীদের উৎপাদিত পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদশর্নী।


বিসিকের পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ প্রধান অতিথি হিসেবে ‘বর্ষামেলা ১৪২৬ ও ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনী’ উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিকের পরিচালক (নকশা ও বিপণন) মো. মাহবুবুর রহমান। স্বাগত বক্তব্য দেন প্রধান নকশাবিদ শাহ নুরুজ্জামান। এ সময় বিসিকের পরিচালক পর্ষদের অন্যান্য সদস্যবৃন্দ, ঊর্ধ্বতন কর্মকর্তাগণ ও মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।


মেলায় বিভিন্ন ধরনের হস্ত ও কুটির শিল্পপণ্যের ৫০টি স্টল রয়েছে। মেলা চলবে আগামী ৩০ মে পর্যন্ত । মেলা ও প্রদর্শনী সর্বসাধারণের জন্য প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।


বিবার্তা/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com