মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের সীমা বাড়লো
প্রকাশ : ১৯ মে ২০১৯, ২২:১১
মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের সীমা বাড়লো
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের সীমা বাড়লো। দৈনিক লেনদেনের পরিমাণের সর্বোচ্চ সীমা বাড়ানোর পাশাপাশি সংখ্যাও বাড়ানো হয়েছে। এখন থেকে দিনে সর্বোচ্চ পাঁচ বারে মোট ৩০ হাজার টাকা ক্যাশ-ইন (জমাকরণ) করা যাবে, যা আগে ছিল সর্বোচ্চ দুই বারে ১৫ হাজার টাকা।


রবিবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের এক বিজ্ঞপ্তিতে এ সীমা বাড়ানোর কথা জানানো হয়েছে।


মোবাইলে সেবাদানকারী ব্যাংক ও এর সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলোর শীর্ষ কর্মকর্তা বরাবরে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একই মোবাইল ফাইন্যান্সসিয়াল সার্ভিসে (এমএফএস) একজন গ্রাহক একাধিক হিসাব রাখতে পারবেন না।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দিনে ২৫ হাজার টাকার বেশি টাকা তোলা (ক্যাশ-আউট) যাবে না। আগে তোলা যেতো মাত্র ১০ হাজার টাকা। এখন থেকে মাসে তোলা যাবে সর্বোচ্চ ২০ বারে মোট এক লাখ ৫০ হাজার টাকা। আগে এর পরিমাণ ছিল ৫০ হাজার টাকা।


এতে আরো বলা হয়, একজন গ্রাহক তার ব্যক্তি মোবাইল হিসাবে সর্বোচ্চ তিন লাখ টাকা স্থিতি রাখতে পারবেন। তবে পাঁচ হাজার টাকা বা তার চেয়ে বেশি নগদ ক্যাশ-ইন ও ক্যাশ-আউট করার ক্ষেত্রে গ্রাহককে পরিচয়পত্র বা স্মার্ট কার্ড অথবা তার ফটোকপি এজেন্টকে দেখাতে হবে। এজেন্ট সেই এনআইডি নম্বর সংরক্ষণ করবেন।


বিজ্ঞপ্তিতে বলা হয়, এজেন্ট গ্রাহকের মোবাইল হিসাবে নগদ অর্থ জমাকরণ ও উত্তোলনের বিবরণ পৃথক পৃথক রেজিস্টারে লিপিবদ্ধ করবেন এবং লিপিবদ্ধ প্রত্যেকটি লেনদেনের বিপরীতে গ্রাহকের স্বাক্ষর বা টিপসই সংরক্ষণ করতে হবে।


বিজ্ঞপ্তিতে এও বলা হয়, এক এজেন্ট হিসাব থেকে অন্য এজেন্ট হিসাবে অর্থ জমা (ক্যাশ-ইন), অর্থ স্থানান্তর (পিটুপি) বা অর্থ উত্তোলন (ক্যাশ-আউট) করা যাবে না। একজন এজেন্ট দৈনিক পাঁচ বারের বেশি নিজের এজেন্ট হিসাব-এ নগদ অর্থ জমা দিতে পারবেন না।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com